মৃত্যুর পর গুগল অ্যাকাউন্টের কী হবে, এখনই ঠিক করে নিন

তথ্য প্রযুক্তি

ডেস্ক রিপোর্ট: ‘জীবন মৃত্যু পায়ের ভৃত্য, চিত্ত ভাবনাহীন।’ জন্ম-মৃত্যু দুটোই আমাদের হাতে থাকে না!  কিন্তু যা আমাদের হাতে থাকে। এই যেমন ধরুন আপনার গুগল অ্যাকাউন্ট। যেখানে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সেভ করা থাকে। হঠাৎ যদি কোনও কারণে আপনি মারা যান, তাহলে কী হবে সেই অ্যাকাউন্টের?

আপনার মৃত্যুর পর গুগল অ্যাকাউন্টের তথ্যগুলোর কী হবে, বা কে ব্যবহার করতে পারবেন, তা আগে থেকেই ঠিক করে দেওয়া ভালো।

যেভাবে ঠিক করবেন-
দীর্ঘদিন গুগল অ্যাকাউন্ট ব্যবহার থেকে বিরত থাকলে, অর্থাৎ আপনার অ্যাকাউন্টে নির্দিষ্ট সময় পর্যন্ত কোনো কার্যক্রম না পেলে, সেটি নিষ্ক্রিয় করে দেবে গুগল। কখন আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় বলে গণ্য করা হবে এবং এরপর সেই অ্যাকাউন্টের পরিণতি কী হবে, তা ঠিক করে দেওয়ার অপশন আছে গুগলে। সময়টা ১৮ মাসের বেশি হতে পারবে না।

চাইলে বিশ্বাসযোগ্য কারও সঙ্গে অ্যাকাউন্টটি শেয়ার করতে পারেন। আবার গুগলকেই বলতে পারেন, অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার সময় যেন সব তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়। কাজটি করা যাবে ইন–অ্যাক্টিভ অ্যাকাউন্ট ম্যানেজার ওয়েবসাইটে গিয়ে।

অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার আগে গুগল কত সময় অপেক্ষা করবে, তা ঠিক করে দিতে হবে শুরুতেই। সঙ্গে ই–মেইল আইডি, ফোন নম্বর এবং অন্যান্য তথ্য দিতে হবে।

এরপর গুগল আপনাকে দশজন পর্যন্ত মানুষ নির্বাচনের সুবিধা দেবে। আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয়ের সময় এখানে ঠিক করে সেসব মানুষকে জানাবে গুগল। গুগল অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার পর জিমেইল ঠিকানায় কেউ ই-মেইল পাঠালে, তাঁদের জন্য স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর ব্যবস্থাও করা যায় এখান থেকে।

আর কাউকে গুগল অ্যাকাউন্টের অ্যাকসেস দিতে না চাইলে কারও ই-মেইল ঠিকানা যোগ না করলেই হলো। সে ক্ষেত্রে আপনার তথ্য মুছে ফেলা হবে, অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার পর কেউ সে তথ্য আর পাবেন না। আপনি যখন কারও ই-মেইল যোগ করবেন, তখন তাঁর সঙ্গে কী কী তথ্য শেয়ার করবেন তা ঠিক করে দেওয়ার দীর্ঘ তালিকা দেখাবে। সেখানে গুগল পে, গুগল ফটোজ, গুগল চ্যাট, লোকেশন হিস্ট্রি এবং গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে যা যা করেছেন, সেগুলো দেখতে পাবেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *