শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
নরসিংদীতে ২ মোটরসাইকেল আরোহী নিহত গুলশান সোসাইটি জামে মসজিদে আরাফাতের ঈদের নামাজ আদায় ঈদের দিনে স্বাস্থ্য মন্ত্রীর আকস্মিক হাসপাতাল পরিদর্শন আওয়ামী লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে : প্রধানমন্ত্রী মহান আল্লাহর কাছে প্রার্থনা দেশ থেকে যেন অপরাজনীতি যেন চিরতরে দূর হয় : পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির আওয়ামী লীগের পক্ষে দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন সেতুমন্ত্রী জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত নেতানিয়াহু গাজা প্রশ্নে ‘ভুল’ করছেন : বাইডেন বৃহস্পতিবার ১১ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর শেখ হাসিনা গরীবের পরম বন্ধু : ড. মোমেন বুয়েটে ছাত্র রাজনীতি এবং শিক্ষার পরিবেশ দুটিই থাকা উচিত : পররাষ্ট্রমন্ত্রী বিএনপি গণতান্ত্রিক ও স্থিতিশীল পরিবেশ বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত : ওবায়দুল কাদের জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় কান্তা কন্সট্রাকশনের আয়োজনে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বাড়ি বাড়ি গিয়ে ঈদ উপহার দিচ্ছেন আমিনুল ঢাকাস্থ সরাইল সমিতি’র উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঢাকা-ব্রাজিল সামগ্রিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর গ্রামের বাড়িতে শতাধিক দুস্থদের মাঝে খোকনের শাড়ি-লুঙ্গি বিতরণ শ্রীপুরে গরীব ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে এবারের ঈদে ঢাকা ছাড়তে ৯৮৪ কোটি টাকার অতিরিক্ত ভাড়া গুনবেন যাত্রীরা দেশের দক্ষিণাঞ্চলের পাঁচ জেলায় কালবৈশাখী ঝড়ে ১০ জন নিহত অসহায় মানুষের সঙ্গে ঈদ আনন্দে সামিল হলো এনএফএস মানিক লাল ঘোষ পূজা উদযাপন পরিষদের তথ্য ও প্রযুক্তি সম্পাদক পুনর্নির্বাচিত পাইকগাছার কপিলমুনিতে ঐতিহ্যবাহী বারুণী স্নানোৎসব অনুষ্ঠিত ফজরের নামাজ পড়ে বাড়ি ফেরা হলো না বাবলু ডাক্তারের তাড়াশে শেষ মুহূর্তে জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে ৫শ অসহায় মানুষের মাঝে প্রতিমন্ত্রীর ঈদ সামগ্রী বিতরণ সালথায় ভেজাল তৈল তৈরির কারখানায় পুলিশের অভিযান: অসাধু ব্যবসায়ী আটক

মেয়েদের শরীরের জন্য যে সব ভিটামিন অপরিহার্য

স্বাস্থ্য প্রতিবেদক
শনিবার, ৯ মার্চ, ২০২৪, ৬:২৫ অপরাহ্ন

দেহের সব প্রক্রিয়া সুস্থভাবে সম্পন্নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে ভিটামিনের। নারী স্বাস্থ্যের জন্য কয়েকটি ভিটামিন খুবই দরকার। সেই সব ভিটামিন যাতে পর্যাপ্ত পরিমাণে শরীরে থাকে, সে ধরনের খাবার খাওয়া উচিত নারীদের।

ভিটামিন ডি: নারীদের জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। নারীদের মধ্যে বিশেষত বয়স্ক নারীদের হাড়ের বিভিন্ন সমস্যা দেখা যায়। এই ভিটামিন সেই সব সমস্যা থেকে আপনাকে দূরে রাখবে।

ভিটামিন বি৯: এই ভিটামিনও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নারীদের স্বাস্থ্যে। বিশেষত গর্ভাবস্থার সময়ে এই ভিটামিন লোহিত রক্তক কণিকার উৎপাদনে ভূমিকা নেয়।

এর পাশাপাশি গর্ভবস্থার সময়ে ভ্রূণের বিকাশ এবং ভ্রূণের সঙ্গে মায়ের শরীরের সংযোগকারী টিউব তৈরিতে ভূমিকা থাকে ভিটামিন বি৯-এর। তাই এর মাত্রা শরীরে বজায় রাখা উচিত।

ভিটামিন সি: দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই ভিটামিন। ত্বকের জেল্লা, প্রদাহ কমাতেও সাহায্য করে। এই ভিটামিন রয়েছে, এ রকম খাবার পাতে রাখা উচিত নারীদের।

ভিটামিন বি১২: লোহিত রক্ত কণিকা, ডিএনএ সিন্থসিসের মতো কাজ করে এই ভিটামিন। যারা নিরামিষভোজী তাদের জন্য এই ভিটামিনের মাত্রা বজায় রাখা বেশি জরুরি। কারণ প্রাণীজ খাবারেই এই ভিটামিন বেশি থাকে।

ভিটামিন ই: ত্বকের জেল্লা বজায় রাখতে, চোখের দৃষ্টি ভালো রাখতে সাহায্য করে এই ভিটামিন। এই ভিটামিন মেয়েদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধেও সাহায্য করে ভিটামিন ই।

ভিটামিন এ: ভিটামিন এ শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জননতন্ত্রকে সুস্থ রাখার পাশাপশি নারীদের ত্বক ভালো রাখে এই ভিটামিন।


এই বিভাগের আরো খবর