ময়মনসিংহের মঞ্চে ‘হিটলার ইন বাঙ্কার’

বিনোদন

নিজস্ব প্রতিবেদক : ময়মনসিংহে করোনা পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়া মঞ্চ নাটককে পুনরুজ্জীবিত করতে উদ্যোগ নিয়েছে নাট্যসংগঠন অনসাম্বল থিয়েটার। করোনার দুঃসময় কাটিয়ে ২১ থেকে ২৩ অক্টোবর জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে ‘হিটলার ইন বাঙ্কার’ নাটক মঞ্চায়ন করেছে সংগঠনটি।

নাটকের মূল চরিত্র জার্মান চ্যান্সেলর ‘এডলফ হিটলার’। হিটলারের প্রিয়তমা স্ত্রী ইভা ব্রাউনসহ বাঙ্কারে কাটানো সময়গুলোকে কথামালায় গেঁথে এক করেছেন নাট্যকার জুয়েল কবির। আর নাটকটির নির্দেশনা দিয়েছেন রিবন খন্দকার।

হিটলারের কিশোর জীবন থেকে শুরু করে জার্মান চ্যান্সেলর হয়ে ওঠা, নাৎসিবাহিনীর অত্যাচার, মিথ্যাচার— এমনকি ক্ষমতায় টিকে থাকতে হিটলারের আগ্রাসী শাসনের আঁচ লক্ষ করা যায় নাটকটির পরতে পরতে। সবশেষে বাঙ্কারের ভেতরেই গুলি চালিয়ে আত্মহত্যা। প্রায় এক ঘণ্টাব্যাপী চলা নাটকটি অনসাম্বল থিয়েটার ৩৮তম প্রযোজনা।

নাটকটিতে মূল চরিত্রে অভিনয় করা এবং অনসাম্বল থিয়েটারের সভাপতি আবুল মনসুর বলেন, করোনা পরিস্থিতির কারণে অন্যদের মতো নাট্যকর্মীরাও প্রায় কাজশূন্য হয়ে পড়েছে। এছাড়াও প্রায় ২ বছর ধরে দর্শক এমন কিছু পাচ্ছে না। আমাদের এই প্রচেষ্টা নাট্যাঙ্গনের হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনতে ভূমিকা রাখবে বলে মনে করি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *