যশোর-চুকনগর সড়ক ফোর লেনে উন্নীত হচ্ছে

সারাবাংলা

শেখ শাহীন, কেশবপুর থেকে : অবশেষে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘ প্রতিক্ষার স্বপ্ন পূরণ হতে চলেছে। যশোর-কেশবপুর-চুকনগর সড়কটি চার লেনে উন্নতিকরণের কাজ শুরু হয়েছে। এডিবির অর্থে যশোর সাতক্ষীরা সড়কের রাজারহাট থেকে কেশবপুর হয়ে চুকনগর পযর্ন্ত চার লেন রাস্তা নির্মান কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে এই ব্যস্ততম রাস্তাটি।

এ সড়কটি গুরুত্বপূর্ণ হলেও এতদিন যাবৎ ছিল অবহেলিত। ফলে সাধারণ মানুষ ব্যবসায়ীদের যাতায়াতের বিড়ম্বনা পোহাতে হতো এবং ব্যবসায়ীরা সময়মত পণ্য নির্দিষ্ট গন্তেব্য পৌঁছাতে না পেরে অনেক আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হতো। এই রাস্তা ফোরলেন হওয়ার ফলে দক্ষিণ পশ্চিমাঞ্চলের পণ্য সারাদেশে দ্রুত পৌঁছে যাবে। তাতে ব্যবসায়ী ও সাধারণ আর্থিক দিক থেকে লাভবান হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যশোর সড়ক ও জনপদ বিভাগ ৩৬৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে সড়কটি উন্নয়ন হচ্ছে যা একনেক বরাদ্দ দিয়েছে।
সূত্রমতে, সড়কটি ৪টি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ করে চলেছে। সিডিউল অনুযায়ী সড়কটি চওড়া ১০.৩ মিটার ও দীর্ঘ ৪০ কিলোমিটার। এ বছরের ডিসেম্বর মাসে কাজ সম্পন্ন করতে নির্দেশনা রয়েছে। সড়ক নির্মাণের ধরন হবে ফ্লেকসিবল পেভমেন্ট ও রিজিড পেভমেট। মোট সড়কের প্রায় ১১ কিলোমিটার সড়ক বন্যামুক্ত রাখতে উঁচু হবে। এ প্রকল্পের পিএম নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন দাবি করেন কাজে কোনো প্রকার গাফিলতি মেনে নেওয়া হবে না। এই মহাসড়কটির কাজ সম্পন্ন হলে দক্ষিণ পশ্চিমাঞ্চলের স্থলবন্দর ভোমরা, চিংড়ির রাজধানী সাতক্ষীরা, কালিগজ্ঞ, শ্যামনগর, খুলনার, কয়রা, পাইকগাছার ব্যবসায়ীদের যাতায়াতে সফলতা বয়ে আনবে। পাশাপাশি ব্যাপক আর্থিক ও অবকাঠামো উন্নয়ন সাধিত হবে। কাঁচামাল ব্যবসায়ী ফিরোজ শেখ জানান, প্রতিদিন এসব এলাকার কোটি টাকার মাছ ও ভারত থেকে আমদানীকৃত বিভিন্ন পণ্য এই সড়ক দিয়ে ঢাকা-চট্টগ্রাম ও উত্তরবঙ্গে দ্রুত পরিবহন করা সম্ভব হবে। ফলে ব্যবসায়ীরা লাভবান হবেন। সরকারের হাজার হাজার টাকার রাজস্ব আয় হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *