যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ আজ

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: ৩ নভেম্বর, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোট গ্রহণ শুরু হবে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যে আর কয়েক ঘণ্টা পরই এ ভোট গ্রহণ শুরু হবে।

অবশ্য এর আগেই যুক্তরাষ্ট্রের প্রায় ৯ কোটি ভোটার ডাকে বা নির্ধারিত স্থানে হাজির হয়ে আগাম ভোট দিয়েছেন। এবার করোনার প্রাদুর্ভাবের কারণে রেকর্ডসংখ্যক মানুষ আগাম ভোট দিয়েছেন। আগাম ভোটের চিত্রটির মতো ভোটকেন্দ্রে দেখা গেলে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারের উপস্থিতির আগের সব রেকর্ড ভাঙতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভোট গ্রহণের ২৪ ঘণ্টা আগে গতকাল সোমবারও শেষ নির্বাচনী প্রচারণা চালিয়েছেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। ফল ঘোষণার আগেই অবশ্য ট্রাম্প সাফ জানিয়েছেন, যদি তিনি হেরে যান তাহলে বুঝতে হবে ডেমোক্রেটরা নির্বাচনে কারচুপি করেছে। ইতোমধ্যে তিনি ডাকযোগে ভোট গ্রহণের ব্যাপারে আপত্তি জানিয়েছেন। পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনার মতো রাজ্যগুলোতে ৩ নভেম্বরের পরও ডাকযোগে ভোট গণনার যে সুযোগ রয়েছে তারও বিরোধিতা করেছেন তিনি। ঐতিহ্যগতভাবে যুক্তরাষ্ট্রে ২০ জানুয়ারি নির্বাচনের ফল প্রকাশ করা হলেও ট্রাম্প দাবি করেছেন, ৩ নভেম্বরই ফল প্রকাশ করতে হবে।

সোমবার উইসকনসিনে সাংবাদিকদের তিনি বলেছন, ‘মন্দ ঘটনা ঘটতে পারে এবং মন্দ ঘটনা অন্য কিছুর দিকে নিয়ে যায়।’

ডেমোক্রেট শিবির অবশ্য ট্রাম্পের এই দাবির তীব্র বিরোধিতা করেছে।

বাইডেনের প্রচারনা ম্যানেজার জেনিফার ও’ ম্যালি ডিলন বলেছেন, ‘কোনো অবস্থাতেই ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনী রাতে বিজয়ী ঘোষণা করা হবে না।’

বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস বলেছেন, ‘আমাদের বিশ্বাস, এতোট বড় ব্যবধানে আমরা জিতব যে, চুরি করে জেতার কোনো সুযোগই থাকবে না।’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *