যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু সাড়ে ৫ লাখ ছাড়াল

আন্তর্জাতিক জাতীয়

ডেস্ক রিপোর্ট: বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ পর্যন্ত করোনা আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৩৮ লাখ ৫০ হাজার ৯০৪ জনে। এর মধ্যে মারা গেছেন ২৭ লাখ ২৭ হাজার ৪২৮ জন। এখন পর্যন্ত ৯ কোটি ৯৭ লাখ ৭৮ হাজার ৪৬৩ জন এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন।

সোমবার (২২ মার্চ) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৯ লাখ ৯৮ হাজার ২৩৩ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৪ হাজার ১১৫ জনের।

এদিকে আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে আছে ভারত। এর পরের স্থানগুলোয় রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, স্পেন, তুরস্ক ও জার্মানি। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

দেশে এ ভাইরাসে এখন পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৬৯০ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৭০ হাজার ৮৭৮ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *