রংপুরে দূর্যোগ ব্যবস্থাপনার উপর বাস্তবভিত্তিক প্রশিক্ষণ কর্মশালা

সারাবাংলা

রংপুর ব্যুরো:
রংপুরে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটির উদ্যোগে সদর উপজেলার মুমিনপুর ইউনিয়নের মুমিনপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে তিনদিন ব্যাপী বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহযোগিতায় দূর্যোগ ব্যবস্থাপনার উপর এক বাস্তবভিত্তিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রথম দিন প্রধান অতিথি ছিলেন মুমিনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুলতানা আক্তার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রংপুর জেলার উপ-সহকারী পরিচালক সামসুজ্জোহা এবং সিনিয়র স্টেশন অফিসার জনাব মাহবুবুল ইসলাম।
কর্মশালায় প্রধান অতিথি বলেন, কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটির মত এমন মহতী উদ্যোগ নিয়েছে বলে দূর্যোগ সম্পর্কে আমরা আরো সচেতন হতে পারছি, তিনি আরো বলেন কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি যেভাবে হাতেকলমে শিক্ষা দিচ্ছে তাতে দূর্যোগ সম্পর্কে আমাদের মনোবল বৃদ্ধি পাচ্ছে, প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স টিম কোন ঘরবাড়ি বা দোকানপাটে আগুন লাগলে অতিসহজে কিভাবে নিবারণ করা যায় তা তারা প্রাকটিক্যাল করে দেখিয়েছেন। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় দিন সিআইএস এর সদস্যরা বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ যেমন ভূমিকম্প,বন্যা, বর্জ্যপাত এর উপর হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছেন। কর্মশালায় সার্বিক সহযোগিতায় ছিলেন কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটির প্রকল্প কর্মকর্তা মো. সাহেব আলী। ওই প্রশিক্ষণ কর্মশালা স্বাস্থ্যবিধি মেনে করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *