রাতে ঘুম ভাঙার কারণে হতে পারে বিশাল ক্ষতি

লাইফ স্টাইল

ডেস্ক রিপোর্ট: আজকাল আমাদের মানসিক ও শারীরিক চাপ এতটাই বেড়ে গেছে যে এখন আমরা দিনের শেষে কোনোরকমে বাড়ি এসে খেয়ে বিছানায় গা এলিয়ে দেই। কিন্তু ঘুমানোর পর দেখা যায় অনেক কারণে ঘুম ভেঙে যায়। এভাবে রাতে বারবার ঘুম ভাঙ্গলে তা শরীরের উপর প্রভাব ফেলে।

রাতে বারবার ঘুম ভাঙা নিয়ে এখন পর্যযন্ত অনেক গবেষণা হয়েছে।পরীক্ষা বলছে যে রাত ১১টা থেকে ১টার মধ্যে যদি ঘুম ভেঙে যায় তাহলে বুঝতে হবে আপনার গলব্লাডারের কোনো সম্যস্যা হয়েছে। তবে আপনি যদি কোনো বিশেষ কিছু ঘটনা নিয়ে মানসিকভাবে চিন্তিত থাকেন তাহলে এভাবে ঘুম ভেঙে যাওয়াটা স্বাভাবিক। আবার মন মেজাজ খারাপ থাকলে বা মাথা গরম থাকলেও এমন হতে পারে।

রাত ১টা থেকে ভোররাত ৩টের ,মধ্যে ঘুম ভেঙে গেলে বুঝবেন আপনার লিভারের কোনো বিশেষ অসুখ হয়েছে। এই ব্যাপারে আরো বলা হয় যে যারা বদমেজাজি ও অল্প কথায় নিজেদের রাগ কোনভাবে নিয়ন্ত্রণ করতে পারেন না তাদের এই সময়ে ঘুম ভেঙে যায়। তাই বিছানায় ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস ঠান্ডা পানি পান করুন। মন শান্ত হলে শুতে যান। এভাবে নিজের স্বাস্থ্যের হানি না করতে চাইলে নিজের আবেগকে বশে আনতে শিখুন।

রাত ৩টা থেকে ৫টার মধ্যে হঠাৎ করে ঘুম ভাঙলে তা ভালো লক্ষণ নয়। এক্ষেত্রে বুঝতে হবে যে ফুসফুসের কোনো ক্ষতি হতে পারে আপনার। আবার এমন সময় মনে কোনো বিষয়ে ভাবনা থেকে খারাপ চিন্তাও আসার প্রবণতা বেশি থাকে। তাই এই সময়ে মাথা ঠান্ডা করতে হলে সবার আগে করে জোরে নিঃশ্বাস ত্যাগ করতে হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *