রাশিয়ায় গুগল-টেলিগ্রামকে জরিমানা

তথ্য প্রযুক্তি

ডেস্ক রিপোর্ট : সরকারি নির্দেশ সত্ত্বেও কনটেন্ট সরায়নি গুগল ও টেলিগ্রাম। তাই রাশিয়ায় সরকার গুগলকে ২০ লাখ রুবল বা ২৮ হাজার ডলার জরিমানা করেছে। আর টেলিগ্রামকে ৪০ লাখ রুবল জরিমানা দিতে হবে বলে রাশিয়ার আদালত জানিয়েছে। এর আগে গুগলকে ৩ কোটি ২০ লাখ রুবল জরিমানা করেছিল সরকার।

সরকারের যুক্তি, গুগল ও টেলিগ্রামকে নির্দেশ দেয়া হয়েছিল, তারা যেন বেআইনি কনটেন্ট সরিয়ে দেয়। তারা নির্দেশ মানেনি। অন্য দুইটি মামলার ক্ষেত্রে গুগল সময় চেয়েছে। আদালত তাদের ২৯ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছে।

সরকারি কর্মকর্তারা গুগল, টেলিগ্রামকে বারবার করে কিছু লিংক ও পোস্ট ডিলিট করতে বলেছিল। বিশেষ করে যেগুলো পর্নোগ্রাফি, আÍহত্যা, মাদক ব্যবহার এবং রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতি সংক্রান্ত পোস্ট।

গত জানুয়ারিতে রাশিয়ার রেগুলেটর জানায়, গুগল, টেলিগ্রামকে বেশ কিছু পোস্ট সরিয়ে দিতে হবে। কিছু পোস্টে অপ্রাপ্তবয়স্কদের বিরোধী সমাবেশে যোগ দিতে বলা হয়েছিল।

গত সেপ্টেম্বরে গুগল ও অ্যাপেলের উপর চাপ দেয় সরকার। তাদের বলা হয়, পর্লামেন্টের নির্বাচনের আগে ট্যাকটিক্যাল ভোটিং অ্যাপ বন্ধ করে দিতে হবে। কারণ, তা নাভালনিকে সুবিধা করে দিচ্ছে। এটাও বলা হয়, নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। তারপর তা বন্ধ করে দেয়া হয়। তাতে নাভালনির সমর্থকরা হতাশ হন।

ফেসবুক, টিকটক, টুইটারকেও টার্গেট করেছে রাশিয়ার রেগুলেটর। টুইটারকে জরিমানা করার পরেও তাদের নিষিদ্ধ ঘোষণা করা বা অন্য শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দেয়া হচ্ছে। অভিযোগ, তারা বেআইনি কনটেন্ট দিচ্ছে।

গত সপ্তাহে মস্কোর আদালত রায় দিয়েছে, ফেসবুকের কাছ থেকে ২কোটি ৬০ লাখ রুবল জরিমানা আদায় করতে হবে। মিডিয়া ওয়াচডগ সংস্থা রসকোমনাডজর বলেছে, যদি বিরোধ চলতে থাকে, তাহলে আরো বেশি জরিমানা দিতে বলা হতে পারে সংস্থাগুলিকে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *