রাস্তার পাশে পরিত্যক্ত কন্টেইনার থেকে ১২৬ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক লিড ১

আন্তর্জাতিক ডেস্ক: মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালায় ১২৬ অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। রাস্তার পাশে পড়ে থাকা একটি পরিত্যক্ত কন্টেইনার থেকে তাদেরকে উদ্ধার করা হয়। রোববার (১০ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গুয়েতেমালার নুয়েভা কনসেপকিয়ন এবং কোকালেস শহরের মধ্যবর্তী রাস্তার পাশে পড়ে থাকা পরিত্যক্ত একটি কন্টেইনার থেকে রোববার ভোরে তাদেরকে উদ্ধার করা হয়। স্থানীয়রা ও ই কন্টেইনারের ভেতর থেকে চিৎকারের আওয়াজ শোনার পরই তাদের উদ্ধার করা সম্ভব হয়।

গুয়েতেমালার কর্তৃপক্ষ বলছে, পাচারকারীরা হয়তো কন্টেইনারসহ রাস্তায় এসব অভিবাসীকে ফেলে রেখে যায়। মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছে দেওয়ার জন্য এসব অভিবাসী পাচারকারীদেরকে অর্থ পরিশোধ করেছিলেন।

বিবিসি জানিয়েছে, কন্টেইনারের ভেতর থেকে উদ্ধার করা অভিবাসীদের শতাধিক সংকট-পীড়িত হাইতির নাগরিক। এছাড়া তাদের মধ্যে নেপাল ও আফ্রিকার দেশ ঘানার নাগরিকও রয়েছেন।

অভিবাসী উদ্ধারের বিষয়ে গুয়েতেমালার পুলিশের এক মুখপাত্র জানান, ‘কন্টেইনারের ভেতর থেকে আমরা কান্নার আওয়াজ পাচ্ছিলাম। পরে আমরা দরজা খুলে ১২৬ জন নথিপত্রহীন অভিবাসীকে উদ্ধার করি।’

পরে অভিবাসীদেরকে গুয়েতেমালান মাইগ্রেশন ইনস্টিটিউট পরিচালিত একটি আশ্রয়কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়। এর আগে কর্মকর্তারা তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেন।

গুয়েতেমালার অভিবাসন কর্তৃপক্ষের মুখপাত্র আলেজান্দ্রা মিনা জানান, উদ্ধারকৃত এসব অভিবাসীরা প্রথমমে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসে পৌঁছান। সেখান থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছানোর লক্ষ্যে এক কষ্টকর ভ্রমণ শুরু করেন তারা।

তিনি আরও জানান, উদ্ধারকৃত এসব অভিবাসীকে এখন ফের হন্ডুরাস সীমানে নেওয়া হবে এবং সেখান থেকে দেশটির যথাযথ কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *