রায়পুরায় মুক্ত স্বদেশে জাতির পিতা বইয়ের মোড়ক উন্মোচন

রায়পুরায় মুক্ত স্বদেশে জাতির পিতা বইয়ের মোড়ক উন্মোচন

সারাবাংলা

ভ্রাম্যমাণ প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে মুক্ত স্বদেশে জাতির পিতা বইয়ের মোড়ক উন্মোচন ও চিত্র প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকালে রায়পুরা উপজেলা প্রশাসনের আয়োজনে ও মুক্তিযোদ্ধের সংগঠক এ কে এম বজলুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় উপজেলা মিলনায়তনে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে ও রায়পুরা সরকারি কলেজ প্রভাষক শামীমা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন।

বক্তব্যকালে প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে ছাড়া পান। এ দিন বঙ্গবন্ধু ও ড. কামাল হোসেনকে একটি উড়োজাহাজে তুলে দেওয়া হয়। সকাল সাড়ে ৬টায় তিনি পৌঁছান লন্ডনের হিথরো বিমানবন্দরে। সকাল ১০টার পর থেকে বঙ্গবন্ধু একে একে কথা বলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ, মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ অনেকের সঙ্গে। ব্রিটেনের বিমানবাহিনীর একটি উড়োজাহাজে পরদিন ৯ জানুয়ারি দেশের পথে যাত্রা করেন বঙ্গবন্ধু। পরদিন সকালে তিনি নামেন ভারতের রাজধানী দিল্লিতে। সে দেশের রাষ্ট্রপতি ভিভি গিরি ও প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ দেশটির জনগণের কাছ থেকে উষ্ণ সংবর্ধনা লাভ করেন সদ্যস্বাধীন বাংলাদেশের জনক শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ভারতের নেতারা এবং জনগণের কাছে তাদের অকৃপণ সাহায্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানান। তার এই স্বদেশ প্রত্যাবর্তনকে আখ্যায়িত করেন অন্ধকার হতে আলোর পথে যাত্রা হিসেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুস সাদেক, রায়পুরা পৌর মেয়র জামাল মোল্লা, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মাহমুদুর রহমান খোন্দাকার, মুক্তিযোদ্ধের সংগঠক এ কে এম বজলুর রহমান ফাউন্ডেশনের পরিচালক আসওয়াত আকসির মুজিব ওয়াসি ও পরিচালক আলহাজ্ব ফেরদৌস কামাল জুয়েল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ইমান উদ্দিন ভুইয়া, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কামান্ডার নজরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী আব্দুল মোমেন, উপজেলা নারী ভাইস চেয়াম্যান তাজ তাহমিনা মানিক, নরসিংদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টি, পৌর আওয়ামী লীগের সভাপতি হাজী মাহবুব আলম শাহীন, উপজেলা যুবলীগের সভাপতি মিলন মাষ্টার, পৌরসভা যুবলীগের সভাপতি আনোয়ার হোসেন প্রমুখ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *