রিয়ালে রোনালদোর ফেরা নিয়ে গুঞ্জন

খেলাধুলা

ডেস্ক রিপোর্ট: নয়টি মৌসুম। চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ ১৫টি শিরোপা জয়। সবমিলিয়ে ৪৩৮ ম্যাচ খেলে ৪৫০ গোল। ক্লাবের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। রিয়াল মাদ্রিদের জার্সিতে ক্রিশ্চিয়ানো রোনালদোর অর্জনের তুলনা মেলা ভার। কিন্তু একসঙ্গে তাদের পথচলা থেমেছে। ২০১৮ বিশ্বকাপের পর সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে পর্তুগিজ তারকা পাড়ি জমান জুভেন্টাসে। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড বিদায়ের সেই ক্ষত আজও কাটিয়ে উঠতে পারেনি রিয়াল মাদ্রিদ।

২০১৮ সালে রোনালদো যখন রিয়াল ছাড়লেন, মনেই হয়েছিল ক্ষতিটা শুধু রিয়ালেরই হয়েছে। হাজার হলেও মৌসুমে ৫০ গোলের নিশ্চয়তা হারাচ্ছে রিয়াল। ওদিকে রোনালদো দেড়গুন বেশি বেতন পাচ্ছেন জুভেন্টাসে, আর জুভেন্টাসও পাচ্ছে রোনালদোর মতো মহাতারকা। এক লাফেই ক্লাবের ‘ব্র্যান্ড ভ্যালু’ বেড়ে গেছে। আর সে সঙ্গে বেড়েছে ক্লাবের চ্যাম্পিয়নস লিগ জেতার সম্ভাবনা।

তবে তিন মৌসুম পরে এখন সবাই নিশ্চিত হতে পেরেছে এই দলবদলে ক্ষতিটা আসলে তিন পক্ষেরই হয়েছে। রিয়াল হারিয়েছে তাদের ‘ফিয়ার ফ্যাক্টর’, রোনালদো হারিয়েছেন ভরসার কেন্দ্র, আর জুভেন্টাস ক্লাবের আর্থিক চেহারা রুগ্‌ণ বানিয়ে পেয়েছে মূল্যবান এক শিক্ষা, ‘শুধু এক রোনালদোই চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেন না।’

রিয়ালের হয়ে সম্ভাব্য প্রায় সব শিরোপাই জিতেছেন রোনালদো। টানা তিনটিসহ মোট চারটি  চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন পর্তুগিজ এই তারকা। তবে রিয়াল ছাড়ার পর ব্যক্তিগত পারফরম্যান্স উজ্জ্বল থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে সাফল্যের দেখা পাননি তিনি।

সর্বশেষ চলতি মৌসুমেও পোর্তোর বিপক্ষে হেরে শেষ হয়ে গেছে জুভেন্টাসের এবারের চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন। অন্যদিকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর টানা দুই মৌসুমে সেমিফাইনালেই খেলতে পারেনি রোনালদো বিহীন রিয়াল। গত আসরে বিদায় নিয়েছে শেষ ষোলো থেকে, তার আগেরটিতে কোয়ার্টার ফাইনাল। এবছর অবশ্য শেষ ষোলোয় আতালান্টার বিপক্ষে প্রথম লেগে জিতেছে তারা। তবে লা লিগায় শিরোপা ধরে রাখার অভিযানে ভালো অবস্থানে নেই দলটি।

সবকিছু মিলিয়েই রোনালদোর রিয়ালের ফেরার সম্ভাবনা নিয়ে গুঞ্জন উঠেছে। এলচের বিপক্ষে ম্যাচের আগের দিন শুক্রবার (১২ মার্চ) সংবাদ সম্মেলনে এ নিয়ে ওঠা প্রশ্নে গুঞ্জনের পালে যেন একটু হাওয়াই লাগিয়ে দিয়েছেন জিনেদিন জিদান। গুঞ্জনের ব্যাপারে সরাসরি কিছু বলতে না পারলেও জিদান স্মরণ করিয়ে দিয়েছেন, রিয়ালের তার সাফল্য অবিস্মরণীয়।

তিনি বলেন, ‘মাদ্রিদে ক্রিশ্চিয়ানো কতখানি, এখানে সে কী করেছে, তার জন্য আমাদের সবার ভালোবাসা কেমন, সবার জানা। সে এখানে যা করেছে, তা অভাবনীয়। কিন্তু এখন সে জুভেন্তাসের খেলোয়াড় এবং সেখানে সে খুব ভালো করছে। তার ফেরার গুঞ্জনে আমি কিছু বলতে পারছি না। অনেক কথা হচ্ছে, তবে এই বিষয়গুলোকে সম্মান করতে হবে।’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *