রোহিঙ্গাদের তহবিল গঠনে আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন আজ

জাতীয়

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা শরণার্থীদের জন্য জরুরি মানবিক সহায়তা বাড়াতে আজ (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে ভার্চুয়াল আন্তর্জাতিক দাতা সম্মেলন। যুক্তরাষ্ট্রের উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং জাতিসংঘের পাশাপাশি বাংলাদেশ, ভারত, জাপানসহ প্রায় ৫০ দেশ ও সংস্থা অংশ নিতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, রোহিঙ্গা তহবিল গঠনে এবং শরণার্থী ও আশ্রয়দানকারী দেশগুলোর জন্য সহায়তা উৎসাহিত করতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের লক্ষ্য হলো, নিজভূমি মিয়ানমারের ভেতরে বা বাইরে অবস্থানরত নাজুক ও বাস্তুহারা রোহিঙ্গা জনগোষ্ঠীর সহায়তার জন্য প্রয়োজনীয় জরুরি তহবিল গঠন। গঠিত তহবিলের আওতায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অঞ্চলজুড়ে আশ্রয়দানকারী জনগোষ্ঠীর জন্য জরুরি সেবা কার্যক্রমে সহায়তা দেওয়া।

সম্মেলনটির মাধ্যমে যৌথ আয়োজকদের জন্য এমন একটি সুযোগ সৃষ্টি হবে, যেখানে রোহিঙ্গা শরণার্থীরা এ সংকটের টেকসই সমাধান হিসেবে তাদের নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়টিতে গুরুত্বারোপ করবে।

এদিকে, সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ওপর জোর দেওয়া হবে বলে জানা গেছে।

২০১৭ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী অপারেশন শুরু করলে বহু রোহিঙ্গা নিহত হয়। প্রাণ বাঁচানোর জন্য প্রায় নয় লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *