শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১০ অপরাহ্ন
শিরোনামঃ
চিরিরবন্দরে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্বুদ্ধকরণ দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত চেয়ারম্যান পদে নির্বাচন করার ঘোষণা দিলেন গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাই নান্দাইলে দশদিন ব্যাপী গ্রাম ভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষনের শুভ উদ্বোধন কর্মস্থলে ফেরার পথে একই পরিবারের ৫ জনসহ ১০ পোশাককর্মী আহত শাহজাদপুরে করতোয়া নদী থেকে ভাসমান লাশ উদ্ধার সাংবাদিকদের ওপর ২৮ অক্টোবরের হামলার ঘটনায় ডিএমপির অনুসন্ধান কমিটি গঠন শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে : তথ্য প্রতিমন্ত্রী পাইকগাছার আগড়ঘাটায় ৪দিন ব্যাপী বর্ষবরণের শেষ দিনে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঘাটাইলে পুকুর থেকে অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার পাইকগাছায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত নান্দাইলে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ্ ও প্রদর্শণী অনুষ্ঠিত প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা যমুনা নদী‌তে অষ্টমীর স্না‌নে পুণ্যার্থীরাদের ঢল পাইকগাছার আগড়ঘাটায় ৪দিন ব্যাপী বর্ষবরণের ২য় দিনে ঢালি, জারি ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান জামালপুরে মহাষ্টমীর স্নান উৎসবে হাজারো পুর্ণার্থীর ঢল সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ এলাকা শান্ত রাখার আহব্বান এমপি লাবু চৌধুরীর জামালপুরে সদর উপজেলা পরিষদ নির্বাচনে অন-লাইনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : সাবের চৌধুরী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে চিকিৎসা দিবে ক্ষুদে ডাক্তার সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : তথ্য প্রতিমন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার শ্রীপুরকে ‘স্মার্ট’ উপজেলা হিসেবে গড়তে চান মৌসুমি সরকার নান্দাইলে উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা পাইকগাছায় নববর্ষ উপলক্ষে ৪দিন ব্যাপী বর্ষবরণ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এমপি রশীদুজ্জামান সমুদ্রপথ নিরাপদ করতে প্রস্তাব তৈরি হচ্ছে : নৌ প্রতিমন্ত্রী বিএনপি বাংলাদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায় : ওবায়দুল কাদের “সংযম প্রদর্শনের” প্রশংসা করতে পশ্চিমাদের প্রতি ইরানের আহ্বান ৩২ বছর আগে সড়ক দুর্ঘটনা : দায়ী চালকের ৩ বছরের সাজা হাইকোর্টে বহাল

লাভের আশায় কৃষক

অনলাইন ডেস্ক :
বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১, ১১:৫৬ পূর্বাহ্ন
https://www.dhakaprotidin.com/wp-content/uploads/2021/01/Sarail-1.jpg

শেখ মো. ইব্রাহীম, সরাইল থেকে : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিস্তৃর্ণ ফসলের মাঠে এখন হলুদের ঢেউ। সরিষার এ ফলনে কৃষকের চোখে মুখে আনন্দের আভা ফুঁটে উঠেছে। যেদিকে চোখ যায় শুধু হলুদ আর হলুদ। মৌমাছিদের গুনগুন শব্দে এখন মুখরিত সরিষার মাঠগুলো। মাঠের পর মাঠ জুড়ে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য। ফুলে মধু আহরণে ভিড় করছে মৌমাছি। তবে অনেক জমিতেই ফুল শেষ হয়ে বীজ দেখা গেছে। বীজগুলো বেশ তরতাজা, যা ভালো ফলনের সম্ভাবনার জানান দিচ্ছে। এবারে সরিষার ভাল ফলনের সম্ভাবনা দেখা দেয়ায় উপজেলার কৃষকরা ভাল দামের আসায় বুক বাঁধছেন। চাষিরা বলছেন, সরিষার ক্ষেত দেখে খুশি হলেও দাম নিয়ে দুশ্চিন্তায় আছেন। তবে বর্তমান বাজার দর থাকলে তাদের কোন সমস্যা হবে না বলে জানান তারা। তবে কোনো কারণে দাম কম হলে সরিষা চাষ করতে যে খরচ হয়েছে তা মিটিয়ে নিজের কাছে অবশিষ্ট কিছুই থাকবে না বলেও মনে করছেন তারা।

সরিষা চাষী শাহআলম মিয়া জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলন ভালো হবে। অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন। ভালো ফলনের পাশাপাশি দাম ভালো পেলে অনেকেই সরিষা চাষের দিকে ঝুঁকবে বলেও তারা মনে করছেন। ভূইঁশ্বর গ্রামের কৃষক শাজাহান মিয়া জানান, তিনি দেড় বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। এখন পর্যন্ত জমিতে কোনো সমস্যা দেখা যায়নি। এতে ভালো ফলন পেয়ে লাভবান হতে পারবেন। এলাকার আনোয়ার হোসেন জানান, এবার ২ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। সরিষার গাছও ভালো হয়েছে। গাছে প্রচুর ফুল ধরায় ফলন হবে। গত বছরের চেয়ে এ বছর ফলন ভালো হয়েছে। আবহাওয়া ভালো থাকায় ভালো ফলনের আশা করছেন তিনি। এ ছাড়া সরিষা চাষি গ্রামের হোসেন আহমেদ জানান, অন্য ফসলের তুলনায় সরিষা চাষে খরচ কম। ফলে লাভ বেশি হয়।

সরাইল উপজেলা কৃষি সম্প্রসারণ উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. কাউছার মিয়া বলেন, চলতি মৌসুমে সরাইল উপজেলায় ৯টি ইউনিয়নে ৬১৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। তিনি বলেন, সরকারের কৃষি প্রণোদনার কারণে এবার সরিষার উৎপাদন অনেক বেশী হবে বলে আশা করি। এ মৌসুমে বৃষ্টি না হলে এ উপজেলায় বিভিন্ন জাতের সরিষা ভালো ফলন হবে। তিনি আরও জানান, সরিষা চাষের প্রতি কৃষকদের উৎসাহিত করার জন্য তারা নানা দিক নিয়ে তাদের প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে যাচ্ছেন। আবহাওয়া সরিষা চাষের উপযোগী হওয়ায় গত বছরের মতো এবারও সরিষার ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। সরিষা ক্ষেত খুব ভালো দেখা যাচ্ছে। ফলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।


এই বিভাগের আরো খবর