শীতে পা ফাটা রোধ করবে ৫ উপায়

লাইফ স্টাইল

লাইফ স্টাইল ডেস্ক: শীতে পায়ের পাতা ফেটে যাওয়ার কারণের অনেকেই জটিল সমস্যায় ভোগেন। এমনকি চামড়া ফেটে গিয়ে রক্ত বের হওয়ার ঘটনাও ঘটে। তাদের ক্ষেত্রে শীতে কিছু সাবধনতা অবলম্বন করতে হবে।

মোজা পরে থাকা: শীত অল্প পড়লেও মোজা পরার অভ্যেস করতে হবে। কারণ এতে করে ঠান্ডা, দূষণ, ধুলোবালি সব কিছুর হাত থেকে রক্ষা পাওয়া যায়। মোজা যে শুধু পায়ের সুরক্ষা দেবে তা নয় পোশাকের সাথে মিলিয়ে মোজা পরলে নিজস্ব স্টাইলও তৈরি হবে।

লবণ পানিতে পা ভেজানো: অর্ধেক বালতি ঈষদুষ্ণ জলে এক চিমটি লবণ দিয়ে যদি পা ২০ থেকে ২৫ মিনিট ডুবিয়ে রাখা যায় তবে বেশ আরাম পাওয়া যাবে। শুধু যাদের পা ফাটার সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে পা ভালো রাখতেও খুব কার্যকর লবণ পানি।

স্ক্রাবিং: বাজারে পিউমিস কিনতে পাওয়া যায়। পিউমিস দিয়ে পা স্ক্রাব করলে পায়ে সহজে ময়লা জমে না।

তেল ও ময়েশ্চারাইজারের ব্যবহার: গোসলের আগে এবং পরে ভালো করে তেল ও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে করে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

স্টেরয়েড ক্রিম লাগানো: যদি এর পরেও পা ফাটা না কমে, তখন স্টেরয়েড ক্রিম দেন চিকিৎসকেরা। টানা এক বা দেড় মাস ওই ক্রিম লাগালে অনেকটাই উপকার পাওয়া যায়। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনও এ ধরনের ক্রিম ব্যবহার করা উচিত নয়।

পা ফাটার এই সমস্যাগুলির অধিকাংশই আগেভাগে সতর্ক হলে এড়ানো সম্ভব। ওষুধ খাওয়ার মতো বাড়াবাড়ি পর্যায়ে তা খুব কম ক্ষেত্রেই পৌঁছায়। তবে পা ফাটা আদৌ চর্মরোগ না কি শীতের ফাটা, সে সম্পর্কে সচেতনতা জরুরি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *