শ্পেনের রাজধানী মাদ্রিদ লকডাউন ঘোষণা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:
করোনা ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় আবারো লকাডাউনের পথে হাঁটলো স্পেন। প্রাণহানি এড়াতে রাজধানী মাদ্রিদ লকাডাউন ঘোষণা করা হয়েছে। এদিকে, মহামারির কারণে ইতালিতে জরুরি অবস্থার মেয়াদ আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। অন্যদিকে কোভিড-১৯ এর তাণ্ডবে দিশেহরা ইসরাইলে আগামী এক বছর লকডাউন থাকতে পারে এমন ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। স্পেনে চলতি বছরের গোড়ার দিকে ব্যাপক তাণ্ডব চালায় করোনাভাইরাস। পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণ আসায় লকডাউন তুলে নেয় দেশটির সরকার। কিন্তু সম্প্রতি ইউরোপের স্পেন, ইতালিসহ বেশ কয়েকটি দেশে আবারো মাথা চাড়া দিচ্ছে কোভিড ১৯।

স্পেনে একদিনেই ১১ হাজারের বেশি মানুষ করোনায় শনাক্ত হয়েছেন। দীর্ঘ হচ্ছে মৃত্যুর তালিকাও। রাজধানী মাদ্রিদে সংক্রমণের চিত্রটা খারাপ হওয়ায় আবারো লকডাউনের ঘোষণা দিল স্পেন সরকার। নতুন বিধি নিষেধের আওতায় সাধারণ মানুষ জরুরি প্রয়োজন ছাড়া মাদ্রিদ থেকে বের হতে পারবেন না। বন্ধ করে দেয়া হয়েছে খেলার মাঠ এবং পার্ক।

মহামারির কারণে ইতালিতে চলমান জরুরি অবস্থার মেয়াদ ১৫ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা বাড়িয়ে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির। অধ্যাদেশটি পাশের জন্য দ্রুত মন্ত্রীপরিষদে পাঠানো হবে।

৯০ লাখ জনবসতির দেশ ইসরাইলের করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে নেতানিয়াহু সরকার। এ অবস্থাতায় ইসরাইলে আগামী এক বছর লকডাউন থাকার ইঙ্গিত দিলেন তিনি। আসন্ন শীতে ৫ হাজার করোনা রোগীকে চিকিৎসা দেয়ার পরিকল্পনা নিয়েছেন বলেন নেতানিয়াহু।

এদিকে বাজ্রিল, মেক্সিকোতে উন্নতি নেই করোনার। আসছে শীতে পরিস্থিতি আরো জটিল হওয়ার আশঙ্কা রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *