শ্রীপুরে পৌর বিএনপির কমিটি গঠনতন্ত্র বিরোধী দাবি করে প্রত্যাখ্যান

সারাবাংলা

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
গাজীপুর জেলার শ্রীপুর পৌর বিএিনপির আহবায়ক কমিটি গঠনের প্রক্রিয়াকে গঠণতন্ত্রবিরোধী, ভোটের নামে প্রহসন, ফলাফল কারচুপির অভিযোগ এনে তা প্রত্যাখান করা হয়েছে। গত শনিবার বিকেল সাড়ে ৫টায় শ্রীপুরের মাস্টারবাড়ী এলাকায় উপজেলা শ্রমিকদলের সাবেক সভাপতি মো. আবুল প্রধানের ব্যাক্তিগত অফিসে সংবাদ সম্মেলনে ওইসব অভিযোগ করা হয়। এসময় অপর অভিযোগকারী গাজীপুর জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য এবং শ্রীপুর পৌর বিএনপির আহবায়ক প্রার্থী আবুল মনসুর মন্ডল, সদস্য সচিব প্রার্থী শ্রীপুর উপজেলা শ্রমিকদলের সাবেক সভাপতি মো. আবুল প্রধান অভিযোগগুলোর ব্যাখ্যা তুলে ধরেন। তারা বলেন, শ্রীপুরে কমপক্ষে তিনবার পৌর বিএনপির সম্মেলন ডেকে নানা অজুহাতে সংশি¬ষ্টরা কমিটি গঠনের প্রক্রিয়া বিলম্বিত করেছেন। তাদের উদ্দেশ্য ছিল এলাকায় নেতাকর্মীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহনে সম্মেলন না করা। পরে ৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে কিছুসংখ্যক নেতাকর্মী বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে ডেকে নিয়ে ভোটের কথা বলে অন্যান্য প্রার্থীদের সঙ্গে প্রহসন করা হয়েছে। “সুপার ফাইভ” নামে বিএনপির প্রতি ওয়ার্ড কমিটি থেকে পাঁচজন ভোটার নিয়ে ভোট অনুষ্ঠানের কথা বললেও ভোট গণনাতে কারচুপি ও স্বজনপ্রীতি করা হয়েছে। ভোটারদের মধ্যে কে কত ভোট পেয়েছেন তা প্রার্থীদের কাউকেই দেখানো হয়নি। কাউকে প্রার্থী হতে না দিয়ে পরিকল্পিতভাবে আহবায়ক ও সদস্য সচিবের নাম ঘোষণা করা হয়েছে। উম্মুক্তভাবে ভোটের ফলাফল ভোটার ও প্রার্থীদের সামনে প্রদর্শন করা হয়নি। স্বজনপ্রীতির মাধ্যমে মনগড়া ফলাফল প্রকাশ করা হয়েছে বলে দাবি করা হয়। পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটির নির্বাচনেও ঘোষিত আহবায়ক কমিটির লোকজন সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে নির্বাচন করতে পারবেন বলেও প্রচার দিয়ে গঠনতন্ত্রের আরেকটি নিয়মের লঙ্ঘন করা হয়েছে। ঘোষিত আহবায়ক কমিটির সদস্য সচিব বিল¬াল হোসেন বেপারী জেলা জাতীয়তাবাদী যুবদলের সাংগঠনিক সম্পাদক। তাছাড়া গঠণতন্ত্র অনুযায়ী তিনি পৌর বিএনপির নির্বাচনে অংশ নিতে পারেন না। এ বিষয়ে বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরকে লিখিতভাবে জানানো হয়েছে। দলের মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর ওই আবেদনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশি¬ষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন। এতে নির্বাচনের নামে প্রহসন করা হয়েছে উলে¬খ করে অভিযোগকারীরা দলটির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতিও সাধারণ সম্পাদকের কাছে গঠণতন্ত্র মোতাবেক শ্রীপুর পৌর বিএনপির আহবায়ক কমিটি গঠনের দাবী করেন।
এ ব্যাপারে গাজীপুর জেলা বিএনপির আহবায়ক ও জাতীয়তাবাদী দল কেন্দ্রীয় কমিটির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মো. ফজলুল হক মিলন সাংবাদিকদের বলেন, অভিযোগগুলো ঠিক নয়। দলের গঠণতন্ত্র অনুসরণ করেই কমিটি করা হয়েছে। কোন্ উদ্দেশে তারা অভিযোগ করেছেন তা জানা নেই।
প্রসঙ্গত, ৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে রাজধানীর নয়া পল্টনে বিএনপি’র কার্যালয়ে শ্রীপুর পৌর বিএনপি’র আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। এতে দলটির পক্ষ থেকে অ্যাডভোকেট কাজী খানকে আহ্বায়ক ও মো. বিল¬াল হোসেন বেপারীকে সদস্য সচিব নির্বাচিত ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *