সন্তোষপুর ইউনিয়ন পরিষদ প্রশংসিত নারী চেয়ারম্যান বিউটি আক্তার

সারাবাংলা

বিভাষ দাস, চিতলমারী থেকে :

উপজেলা ইউনিয়ন পরিষদ স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে গ্রাম আদালতে বিচার ব্যবস্থা নিশ্চিত করেছে এবং সু-শাসন বজায় রেখেছে ও স্থানীয় সরকার ও গ্রাম উন্নয়নমূলক কর্মকান্ডে স্বচ্ছতার প্রমান রেখেছে বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার সন্তোষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিসেস বিউটি আক্তার।

ইউএনডিপি বাংলাদেশ, ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকার এর আর্থিক ও কারিগরি সহায়তায় স্থানীয় সরকার বিভাগ বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পটি বাংলাদেশের ৩০টি জেলার ১৫৪ টি উপজেলার আওতাধীন ১,২০০টি ইউনিয়নে (সমভূমি এলাকায় ২৭টি জেলার ১২৮টি উপজেলার ১,০৭৯ টি ইউনিয়ন এবং পার্বত্য চট্টগ্রাম এলাকায় ৩টি জেলার ২৬টি উপজেলার ১২১টি ইউনিয়ন) বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পটি গ্রাম আদালত আইনকে আরও যুগোপযোগীকরনে বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর বিচার ব্যবস্থায় প্রবেশাধিকার নিশ্চিতকরণে বিভিন্ন অংশীজনদের সঙ্গে জাতীয়, জেলা ও ইউনিয়ন পর্যায়ে মতবিনিময়ের মাধ্যমে ও বিভিন্ন সমীক্ষা প্রতিবেদন পর্যালোচনা করে গ্রাম আদালত আইন, ২০০৬ সংশ্লিষ্ট কতিপয় ধারার সংশোধন বিষয়ে একটি খসড়া সংশোধনী প্রস্তুত করে। উল্লেখিত খষড়া প্রস্তাবটিকে চুড়ান্তকরনের লক্ষে জাতীয় পর্যায়ের নীতি-নির্ধারকদের সঙ্গে একটি অর্ধদিনব্যাপী পরামর্শ সভার আয়োজন করা হয়েছে।

 

উল্লেখ্য, যে সকল জেলা উপজেলা ইউনিয়ন পরিষদ স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে গ্রাম আদালতে বিচার ব্যবস্থা নিশ্চিত করেছে এবং সু-সাশন বজায় রেখেছে ও স্থানীয় সরকার ও গ্রাম উন্নয়নমূলক কর্মকান্ডে স্বচ্ছতার প্রমান রেখেছে, বাংলাদেশে এমন একটি ইউনিয়ন পরিষদের নাম বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার সন্তোষপুর ইউনিয়ন পরিষদ, যার চেয়ারম্যান বিউটি আক্তার। গ্রাম আদালত আইন ২০০৬ এর কতিপয় ধারার সংশোধনী প্রস্তাব চুড়ান্ত নির্ধারনের জন্য ইউএনডিপি বাংলাদেশ, ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের কারিগরি সহায়তায় স্থানীয় সরকার বিভাগ কর্মকর্তা ও বরগুনা এবং নওগাঁ জেলার জেলা প্রশাসক ও জামালপুর ও চট্টগ্রাম জেলার স্থানীয় সরকার উপ-পরিচালক ও মাদারীপুর সদর ও সুনামগঞ্জ জেলার বিশন্তরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার সন্তোষপুর ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান বিউটি আক্তারকে গত ২৯ নভেম্বর ২০২০ খ্রিঃ তারিখে হোটেল কন্টিনেন্টাল (ঢাকা)এ আমন্ত্রন জানানো হয়।

উচ্চ পর্যায়ের এ পরামর্শ সভায় অংশগ্রহণের জন্য আয়োজকদের পক্ষ থেকে ডাক পাওয়ায় চেয়ারম্যান বিউটি আক্তারকে সন্তোষপুর ইউনিয়নের সাধারণ জনগণসহ চিতলমারী উপজেলাবাসীর পক্ষ থেকে অভিনন্দন জ্ঞাপন করা হয়েছে এবং ইউনিয়ন পরিষদে স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে গ্রাম আদালতে বিচার ব্যবস্থা নিশ্চিত করা এবং সু-শাষন বজায় রাখা ও স্থানীয় সরকার ও গ্রাম উন্নয়নমূলক কর্মকাণ্ডে স্বচ্ছতার প্রমান রাখায় তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সন্তোষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিউটি আক্তার জানান, উচ্চ পর্যায়ের এমন পরামর্শ সভায় ডাক পেয়েছি কেবল সততা ন্যায় বিচার এবং স্বচ্ছতার জন্য। এই আমন্ত্রণ শুধু আমার নয়, ইউনিয়ন পরিষদের প্রতিটি মানুষের।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *