সরকারি তিন ব্যাংকে নতুন এমডি, প্রজ্ঞাপন জারি

অর্থ-বাণিজ্য কর্পোরেট কর্ণার

অর্থনৈতিক প্রতিবেদক: বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেয়েছেন শিরীন আখতার, যিনি ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এক মাসের বেশি সময় ধরে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করে আসছিলেন। শিরীন আখতারই প্রথম নারী ব্যাংকার, যিনি দেশের কোনো রাষ্ট্রায়াত্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত সোমবার তার এই পদোন্নতির প্রজ্ঞাপন জারি করে। একই প্রজ্ঞাপনে কর্মসংস্থান ব্যাংক এবং পল্লী সঞ্চয় ব্যাংকও নতুন ব্যবস্থাপনা পরিচালক পেয়েছে। সোনালী ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল মান্নান পদোন্নতি পেয়ে কর্মসংস্থান ব্যাংকের এমডি হয়েছেন। পল্লী সঞ্চয় ব্যাংকের এমিড খন্দকার আতাউর রহমানপল্লী সঞ্চয় ব্যাংকের এমিড খন্দকার আতাউর রহমানআর পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন খন্দকার আতাউর রহমান, যিনি রূপালী ব্যাংকের ডিএমডি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।
১৯৮৮ সালে অগ্রণী ব্যাংক লিমিটেডে সিনিয়র অফিসার হিসেবে যোগ দিয়ে শিরীন আখতারের ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয়। ২০১৯ সালের সেপ্টেম্বরে তিনি কৃষি ব্যাংকের ডিএমডি পদে আসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর করা শিরীন আখতার স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি থেকে এমবিএ এবং বাংলাদেশ ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি নিয়েছেন। শিরীন আখতারের বাড়ি ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায়। তার বাবা খলিলুর রহমান বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ছিলেন।
পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পাওয়া খন্দকার আতাউর রহমান রূপালী ব্যাংক লিমিটেডে উপ ব্যবস্থাপনা পরিচালক হওয়ার আগে জনতা ব্যাংকে ছিলেন। এ ব্যাংকেই ১৯৮৮ সালে সিনিয়র অফিসার হিসেবে তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয়। তিনি রূপালী সিকিউরিটিজ লিমিটেড এবং আইসিবির নেতৃত্বে গঠিত ডেটা রিকভারি সাইট লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর করা আতাউর রহমান ইনস্টিটিউট অফ ব্যাংকার্স বাংলাদেশের একজন ডিপ্লোমেট অ্যাসোসিয়েট। তার বাড়ি ময়মনসিংহ জেলায়।
কর্মসংস্থান ব্যাংকের নতুন এমডি মো. আবদুল মান্নান গতবছর নভেম্বরে সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পদে আসেন। তার আগে তিনি কর্মসংস্থান ব্যাংকেই বিভিন্ন পাদে কাজ করেছেন দীর্ঘদিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে মাস্টার্স করা আবদুল মান্নান ১৯৯৩ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। তার বাড়ি জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *