বৃহস্পতিবার ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সহজতর হচ্ছে চাষাবাদ

আগস্ট ২২, ২০২১

লালমনিরহাট প্রতিনিধি
রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের আওতায় লালমনিরহাট সদরে ৫৯টি পাওয়ার থ্রেসার, ২টি ইউনোয়ার, ১৪টি পাওয়ার স্প্রেয়ার, ১৪টি হ্যান্ড স্প্রেয়ার, ১৪টি ফুট পাম্প, ১৪টি উইডার, ১৪টি রিপার, ১১ রাইস ট্রান্সপ্লান্টার, ৩টি গ্রেইন ময়েশ্চার মিটার বিতরণ করা হয়েছে। লালমনিরহাট সদরে দানা ফসল কৃষক দলের সংখ্যা ৫৬টি, সবজি ফসল কৃষক দলের সংখ্যা ১৪টি এবং ফল ফসল কৃষক দলের সংখ্যা ১৪টি রয়েছে। কৃষক দলের মধ্যে ১১টি ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র বিনামূল্যে বিতরণ করেছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর। প্রতিটি রোপণ যন্ত্রের মূল্য প্রায় ৪ লাখ ৭৫ হাজার টাকা। সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস থেকে কৃষকদের এই যন্ত্র পরিচিতি ও পরিচালনার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
লালমনিরহাট সদর উপজেলা কৃষি কর্মকর্তার নির্দেশনায় উপ-সহকারী কৃষি কর্মকর্তারা আধুনিক কৃষিযন্ত্র প্রদর্শন ও ব্যবহার করে প্রদর্শনী ক্ষেতে ফসল উৎপাদন করে কৃষকদের অনুপ্রাণিত করছেন। সেই সঙ্গে কৃষি উৎপাদন বৃদ্ধি ও উৎপাদন ব্যয় কমাতে বিভিন্ন প্রকল্প ও ভর্তুকির আওতায় উপজেলার কৃষকদের দেওয়া হচ্ছে আধুনিক কৃষিযন্ত্র। চলতি রোপা আমন মৌসুমে লালমনিরহাট সদর উপজেলায় রোপা আমন মৌসুমে ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে রোপা আমন চারা লাগানো হয়েছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার করে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে রোপা আমন চারা লাগানোর কারণে কৃষকদের সময় ও শ্রম ঘণ্টা কমে এসেছে। এতে করে কৃষকরা উপকৃত হয়েছে।
সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস এর রংপুর রিজনের রিজওনাল ম্যানেজার সেলস্ মাহমুদ রশিদ জানায়, এসিআই মটরস্ সারাদেশের ন্যায় লালমনিরহাট সদরে কৃষকদের আধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে কৃষি সেক্টরে বৈপ্লবিক পরিবর্তন আনতে কাজ করছে। যেখানে ১ একর জমিতে প্রচলিত পদ্ধতিতে ধানের চারা রোপণ করতে ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হতো আর সময় লাগতো সারা দিন। কিন্তু আধুনিক ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহারে ২ ঘণ্টায় ১ একর জমিতে ধানের চারা রোপণ করা যায়।
লালমনিরহাট সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মারুফা ইফতেখার সিদ্দিকা জানায়, প্রথমবারের মত যান্ত্রিকভাবে রাইস ট্রান্সপ্লান্ট যন্ত্রের সাহায্যে লালমনিরহাট সদর উপজেলায় চলতি রোপা আমন মৌসুমে আমন ধানের চারা রোপণ কার্যক্রম শুরু হয়েছে। এতে খরচ ও সময় কম লাগায় স্থানীয় কৃষকরা এ যন্ত্রের সাহায্যে চারা লাগানোয় আগ্রহ বাড়ছে। যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ করার জন্য আমরা কৃষকদের বিভিন্ন প্রকল্প ও ভর্তুকির আওতায় কৃষিযন্ত্র দিচ্ছি। কৃষিতে শ্রমিক নিভর্রতা কমিয়ে যান্ত্রিক পদ্ধতি ব্যবহার করে কম খরচে ফসল উৎপাদনে সাফল্য পেয়েছেন এখানকার কৃষকরা। একর প্রতি জ্বালানি খরচ ২ থেকে আড়াই লিটার। ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহারে চারা রোপণ করলে লাইন সোজা হয়। চারা থেকে চারার দূরুত্ব নির্দিষ্ট থাকে। ফলে পরবর্তীতে আগাছা নিংড়ানো, সার ও কীটনাশক ছিটানো ও এমনকি ধান কাটা সহজ হয়। কুশির সংখ্যাও অনেক বেশি হয়। ফলে অধিক খড় পাওয়া যায়।
লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতর খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ মো. শামীম আশরাফ জানায়, বর্তমান সরকার কৃষির উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার করে কৃষি সেক্টরে বৈপ্লবিক পরিবর্তন আনতে কৃষি সম্প্রসারণ অধিদফতর সব সময় কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদুর প্রসারী পরিকল্পনার কারণে দেশে কৃষিতে সাফল্য এসেছে। দেশ অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে। কৃষি যান্ত্রিকিকরণের মাধ্যমে দেশকে উন্নত ও সমৃদ্ধশালী করতে কৃষি সেক্টরে সকল কর্মকর্তা-কর্মচারী নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
সর্বশেষ

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা অনুষ্ঠিত

ঢাকা প্রতিদিন প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ তাঁর সরকারি বাসভবন গণভবনে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব মূল্যায়ন করছে সরকার : অর্থমন্ত্রী

ঢাকা প্রতিদিন প্রতিবেদক : জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে জনজীবনে কি প্রভাব পড়ছে, তার মূল্যায়ন হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ

গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাকে টিকিয়ে রাখা সকল রাজনৈতিক দলের সম্মিলিত দায়িত্ব : তথ্যমন্ত্রী

ঢাকা প্রতিদিন প্রতিবেদক : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অব্যাহতভাবে নির্বাচনকে বর্জন

Mon Tue Wed Thu Fri Sat Sun
1234567
891011121314
15161718192021
22232425262728
293031