সাংসদকে মারধর, জামা ছিঁড়ে নিল কৃষকরা

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: ভারতে এক বিজেপি সাংসদকে বেড়ধড়ক মারের পর তার পরনে থাকা জামাও ছিঁড়ে নেয়ার অভিযোগ উঠেছে আন্দোলন করা একদল কৃষকের বিরুদ্ধে। শনিবার পাঞ্জাবের মুক্তসর জেলার মালোটে এই ঘটনা ঘটেছে। আর যিনি মারধরের শিকার হয়েছে তিন হলেন বিজেপি সাংসদ অরুণ নারং। তিনি রাজ্যের বিধানসভার সদস্য।

পুলিশ জানিয়েছে, কেন্দ্রের নতুন কৃষি আইনের সমর্থনে সাংবাদিক বৈঠকে যাওয়ার সময় উত্তেজিত মানুষের ভিড় ওই নেতাকে ঘিরে ধরে। ওই নেতা এবং তার সঙ্গীদের লক্ষ্য করে প্রথমে কালি ছোড়া হয়। ভিড় কাটিয়ে স্থানীয় একটি দোকানে সকলকে ঢুকিয়ে দেয় পুলিশ।

কিছুক্ষণ পর পরিস্থিতি শান্ত হয়ে গিয়েছে ভেবে দোকান থেকে বেরিয়ে আসেন তারা। মুহূর্তের মধ্যে তাদের উপর ঝাঁপিয়ে পড়ে উত্তেজিত জনতা। কিল, চড়, ঘুষি উড়ে আসতে থাকে ভিড়ের মধ্যে থেকে। ওই নেতার পরনের জামা ছিঁড়ে দেয়া হয়। উত্তেজিত ভিড়ের মধ্যে থেকে পুলিশ নেতাকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নিয়ে যায়। খবর আনন্দবাজারের

এই ঘটনা ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। মালোট পুলিশের ডেপুটি সুপার জসপাল সিংহ বলেন, ‘ওই বিজেপি নেতাকে কিছুতেই সাংবাদিক বৈঠক করতে দেবেন না বলে জেদ ধরে বসেছিলেন আন্দোলনকারীরা। পরিস্থিতি সামাল দিতে গিয়ে আমাদের এক কর্মীও চোট পেয়েছেন।’

ঘটনার পর সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে অরুণ বলেন, ‘এলোপাথাড়ি ঘুষি মারা হয় আমাকে। জামা কাপড়ও ছিঁড়ে দেওয়া হয়।’ এ নিয়ে তিনি নিজে এখনও থানায় অভিযোগ জানাননি। দলের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ করবেন বলে জানিয়েছেন তিনি।

তবে পুলিশ অজ্ঞাতপরিচয় আন্দোলনকারীদের বিরুদ্ধে খুনের চেষ্টাসহ একাধিক ধারায় মামলা দায়ের করেছে। হামলাকারীদের শনাক্ত করার চেষ্টা চলছে।

ঘটনার নিন্দা জানিয়েছে কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল ও নেতারা। এই ঘটনার নিন্দা করেছেন ভারতে কয়েকমাস ধরে চলে আসা কৃষক আন্দোলনের নেতা ও সংযুক্ত কিসান মোর্চার নেতা দর্শন পালও। তিনি বলেন, ‘অবোহারের বিজেপি নেতার বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন কৃষকরা।

বিক্ষোভের হিংসাত্মক আকার ধারণ করা অত্যন্ত দুর্ভাগ্যজনক বিষয়। এক জন নির্বাচিত জনপ্রতিনিধিকে শারীরিকভাবে নিগ্রহ করা উচিত হয়নি। এই ধরনের আচরণে একেবারেই সমর্থন নেই আমাদের। এই ঘটনার তীব্র নিন্দা করছি।’ আন্দোলনকারীদের শান্তিপূর্ণ ভাবে, শৃঙ্খলাবদ্ধ হয়ে আন্দোলন চালানোর আহ্বান জানান তিনি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *