সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুরু

জাতীয় শিক্ষা

ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ (শনিবার) সকাল ১০টায় ভর্তি পরীক্ষা শুরু হয়। চলবে বেলা ১১টা পর্যন্ত।

রাজধানীর ১০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়। কেন্দ্র ১০টি হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, নটরডেম কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

সরেজমিনে ঢাকা কলেজ কেন্দ্রে দেখা যায়, সকাল থেকেই ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা কেন্দ্রের সামনে ভিড় করছেন। পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের পূর্বেই ঘড়ি, ব্যাগ, মোবাইলসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস বাইরে রাখতে হচ্ছে। এছাড়া শরীরের তাপমাত্রা মেপে এবং হ্যান্ড স্যানিটাইজ করে শিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করছেন। তবে হালকা বৃষ্টিতে কিছুটা ভোগান্তি পোহাতে হয়েছে শিক্ষার্থীদের।

পরীক্ষার সার্বিক প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে অধিভুক্ত সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, পরীক্ষাকে কেন্দ্র করে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হচ্ছে। শিক্ষকরা প্রধান ফটক থেকেই সার্বিক বিষয় নজরদারি করছেন। আশা করি সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হবে।

এ বছর কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ১৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে ৩০ হাজার ৮২৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এর আগে গত ৫ ও ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য ও বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাশের হার প্রায় ৭৩ শতাংশ এবং বিজ্ঞান অনুষদে পাশের হার ৫৭ দশমিক ৭০ শতাংশ। আজকের পরীক্ষার মধ্য দিয়ে এবারের মতো সাত কলেজের ভর্তি পরীক্ষা শেষ হচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *