সাত কলেজের স্থগিত পরীক্ষার পরিবর্তিত রুটিন প্রকাশ

Uncategorized শিক্ষাঙ্গন

ডেস্ক রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক তৃতীয় ও চতুর্থ বর্ষের স্থগিত পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হয়েছে।

নতুন রুটিনে দুটি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। বুধবার স্নাতক চতুর্থ বর্ষের যেসব পরীক্ষা হওয়ার কথা ছিল, সেগুলো হবে ৭ মার্চ। আর বৃহস্পতিবার স্নাতক তৃতীয় বর্ষের নির্ধারিত পরীক্ষাগুলো হবে ১৩ মার্চ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বুধবার এ রুটিন প্রকাশ করা হয়।

স্নাতক চতুর্থ বর্ষের বাকি পরীক্ষাগুলো আগের সূচি অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি, ২ ও ৪ মার্চ নেওয়া হবে। আর স্নাতক তৃতীয় বর্ষের বাকি পরীক্ষাগুলো ২৮ ফেব্রুয়ারি, ৩, ৬ ও ৯ মার্চ হবে।

নির্ধারিত দিনে সকাল ৯টায় এসব পরীক্ষা শুরু হবে। তবে পরীক্ষার জন্য কলেজগুলোর হোস্টেল খোলা হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই সাত কলেজ হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

এদিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হল খুলে দেওয়ার দাবিতে আন্দোলন শুরু হলে শিক্ষামন্ত্রী দীপু মনি গত সোমবার ঘোষণা দেন, ঈদুল ফিতরের পর ২৪ মে থেকে সব বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তার আগে শিক্ষক-শিক্ষার্থীদের টিকার আওতায় এনে ১৭ মে থেকে খুলে দেওয়া হবে। ২৪ মে পর্যন্ত কোনো বিশ্ববিদ্যালয় কোনো ধরনের পরীক্ষা নিতে পারবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিকেলে সাত কলেজের সব পরীক্ষাও ২৪ মে পর্যন্ত স্থগিত করা হয়। এর প্রতিবাদে এবং হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভে নামে সাত কলেজের শিক্ষার্থীরা।

ঢাকার নীলক্ষেত ও সায়েন্স ল্যাবরেটরি মোড়ে তাদের অবারোধের কারণে বুধবার প্রায় পাঁচ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে।

এর মধ্যেই শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রীসহ সংশ্লিষ্টদের উপস্থিতিতে এক জরুরি বৈঠকে সাত কলেজের চলমান পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হয়।

এই প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বুধ ও বৃহস্পতিবারের নির্ধারিত পরীক্ষাগুলোর নতুন রুটিন প্রকাশ করা হল।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *