সারাদেশে জাতীয় যুব দিবস পালন

সারাবাংলা

ডেস্ক রিপোর্ট
দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ- এ প্রতিপাদ্য বিষয় সামনে রেখে সারাদেশে জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে নানা কর্মসূচি পালন করা হয়। সোমবার সারাদেশে ঢাকা প্রতিদিন-এর প্রতিনিধিদের পাঠানো সংবাদ বিস্তারিত তুলে ধরা হলো গোপালগঞ্জ প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ- এ প্রতিপাদ্য বিষয় সামনে রেখে গোপালগঞ্জে জাতীয় যুব দিবস উপলক্ষ্যে যুব র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতর যৌথভাবে উক্ত যুব র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। দিবসের শুরুতে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে থেকে জাতীয় যুব দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষ স্বচ্ছতায় এক আলোচনা সভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়। গোপালগঞ্জ যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইলিয়াছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান, চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, মাহাবুব আলী খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, লুৎফার রহমান বাচ্চু, পৌর মেয়র, কাজী লিয়াকত আলী প্রমুখ। জয়পুরহাট প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃৃদ্ধ দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ জাতীয় যুব দিবস উপলক্ষ্যে জয়পুরহাটে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ বিরোধী জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় হাড়াইল এলাকায় যুব ভবন হলরুম এ সভা অনুষ্ঠিত হয়। জয়পুরহাট যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মতিয়ার রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শরিফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মাসুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ চেয়াম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলী। এসময় বক্তারা বেকার যুবককদের আত্মনির্ভশীল ও কর্মসংস্থান গড়ে তুলতে যুব প্রশিক্ষনের বিকল্প নেই বলে জানান তারা।
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, আলোচনা সভা ঋণের চেক ও প্রশিক্ষণ ভাতা ও সনদপত্র বিতরণের মধ্য দিয়ে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় জাতীয় যুবদিবস পালন করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ সভাকক্ষে এ অনুষ্ঠান করা হয়। উপজেলা যুবউন্নয়ন অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, নবাবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু। সভাপতিত্ব করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অরুন কৃষ্ণ পাল।
এ সময় ২০ জন যুবককে ৮ লাখ টাকা যুবঋণের চেক প্রদাণ ও ৩০ জন নারীকে সেলাই মেশিন প্রশিক্ষণ ভাতা ও তাদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান ইয়াসমিন আক্তার। উপস্থিত ছিলেন উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা মো. নজরুল ইসলাম শেখ, ইউপি চেয়ারম্যান মো. ইব্রাহিম খলিল, নন্দলাল সিং, তপন মোল্লা ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।
সদরপুর (ফরিদপুর) প্রতিনিধি জানান, ফরিদপুরে সদরপুর উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে জাতীয় যুব দিবস পালিত হয়। এ উপলক্ষ্যে সকাল ১০টায় উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ দরবার হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মাহমুদের সভাপতিত্বে এবারের প্রতিপাদ্য বিষয় দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এর উপর স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আকলিমা আক্তার। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান কাজী শফিকুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জিয়াউর রহমান,থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সুব্রত গোলদার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ডাঃ এম এ গফফার মিয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিন প্রমুখ।
মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশথ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় ফরিদপুরের মধুখালীতে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা ,ঋণ ও প্রশিক্ষণ প্রাপ্তদের মঝে সদনপত্র বিতরণ করা হয়েছে।
সোমবার বেলা সাড়ে ১১টায় উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মাদ মুরাদুজ্জামান মুরাদ, উপজেলা প্রাণী সম্পাদক কর্মকর্তা ডাঃ পৃথ্বিজ কুমার দাস, আড়পাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জাকির হোসেন মোল্যা, সফল উদ্যোক্তাদের মধ্যে মাহমুদুন নবী, শারমীন ফেরদৌসি,ওয়ালিদ বিন সিরাজ ও উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ। সভায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আলভি রহমান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোছাঃ শিরীন শারমিন খান, সমাজ সেবা কর্মকর্তা কল্লোল সাহা ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সুষেন কুমার বালা ।
আলোচনা পরবর্তী ২৪ লক্ষ ৪০ হাজার টাকা যুব উন্নয়ন কর্তৃক প্রশিক্ষিণ প্রাপ্ত ৪৪ জনের মধ্যে ঋণ বিতরণ, প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে সনদপত্র বিতরণ এবং মৎস্য প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।
ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধি দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশÑ সেøাগান নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক আলোচনা সভা, যুব ঋণের চেক বিতরণ ও প্রশিক্ষণ কোর্ষের উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. ইশরাত জাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোছা. আলিফনূর মিনি, সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল রনী, সমাজসেবা কর্মকর্তা মো. শহীদুজ্জামান মাহমুদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা এম.জি মো. ইজদানি, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা স্বপন চন্দ্র দেবনাথ, ভূঞাপুর প্রেসক্লাব সভাপতি শাহ আলম প্রামাণিক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমুখ।
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশÑ এই সেøøাগানকে সামনে রেখে সোমবার সকালে গাজীপুর জেলার কালিয়াকৈরে জাতীয় যুবব দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি উপজেলা পরিষদের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে নিবার্হী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাতের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কালিয়াকৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন সিকদার, উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম আজাদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা রমিতা ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মাসুদুর রহমান, পল্লী উন্নয়ন কর্মকর্তা আবদুস সাত্তার প্রমুখ। পরে উপজেলার বিভিন্ন গ্রামের যুব উন্নয়ন সমিতির সদস্যদের মধ্যে চেক বিতরণ, খেলাধূলা সামগ্রী ও গাছের চারা বিতরণ করা হয়।
কুমিল্লা (কুমিল্লা) প্রতিনিধি জানান, জাতীয় যুব দিবস উপলক্ষে গতকাল সোমবার দুপুরে কুমিল্লার মুরাদনগরে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের কবি নজরুল মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর। সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিনের সভাপতিত্বে সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফার উপস্থাপনায় এতে বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহম্মেদ সোহাগ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কবির আহামেদ, উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা ফ্যাসিলেটর জাহিদুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মমিনুল হক, প্রেসক্লাবের সভাপতি আজিজুর রহমান রনি ও সফল আত্মকর্মী খলিলুর রহমান। আলোচনা সভা শেষে ১৮-৩৫ বছর বয়সী যুব ও যুব নারীদের মধ্যে ঋণের চেক বিতরণ করা হয়।
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিপাদ্যে দিনাজপুরের পার্বতীপুরে আলোচনাসভার মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীয় যুব দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে সোমবার দুপুর ১ টায় উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠানের আয়োজন করে উপাজেলা যুব উন্নয়ন অধিদপ্তর। পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাশিদ কায়সার রিয়াদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী অ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক, ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিনিন মোমিন, মহিলা ভাইস চেয়ারম্যান রুকশানা বারী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুর রহমান, সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুজ্জামান তুহিনসহ অনেকে উপস্থিত ছিলেন।
ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাদেশের ন্যায় ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। গতকাল সোমবার উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি পরবর্তী আলোচনা সভা ও যুব ঋণের চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ছিদ্দিকের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, ভাইস চেয়ারম্যান শরাফ উদ্দিন শর, যুব উন্নয়ন কর্মকর্তা নূর মোহাম্মদ, আওয়ামী লীগ নেতা ওয়াদুদ আকন্দ দুদু, যুবলীগের আহ্বায়ক আ: কদ্দুছ, কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, ওয়ার্ল্ড ভিশনের জেমস বিশ্বাস, প্রেরণা চিসিম প্রমুখ।
গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই শ্লোগানে ময়মনসিংহের গৌরীপুরে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতরোববার (১ নভেম্বর) উপজেলা পরিষদ থেকে বর্ণাঢ্য রালী বের হয়। র‌্যালিটি পৌর শহর প্রদক্ষিণ শেষে স্থানীয় পাবলিক শেষ হয়।
র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান মারুফের সভাপতিত্বে ও উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রইছ উদ্দিন দুলালের সঞ্চলনায় স্থানীয় উপজেলা পাবলিক হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার শুরুতেই উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নন্দন কুমার দেবনাথ তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, চলতি অর্থ বছরে ১২ জনের মধ্যে ৪ লাখ ৯০ হাজার টাকাসহ মোট ২ কোটি ৪০ লাখ ৭০ হাজার ১শ টাকা যুব ঋণ বিতরণ করা হয়েছে, বর্তমানে ৬০ জনসহ মোট ৬২০৪ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে যার মধ্যে ৩৩৭৮ জন যুবক ও ২৮২৬ জন যুবতী রয়েছে, বর্তমানে ২৮ জন সহ ৪৬৫০জন আত্মকর্মী তৈরী করা হয়েছে যার মধ্যে যুবক ৩০১৪ জন ও যুবতী ১৬৩৬জন। ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর সমাপ্তি করা হয়েছে।
পরে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন খান, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ হেলাল উদ্দিন আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন প্রমুখ।
এ সময় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, যুব সংগঠনের নেতৃবৃন্দ, যুবক-যুবতী, যুব প্রশিক্ষণার্থীগণ। আলোচনা শেষে ৩০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে সনদপত্র বিতরণ করা হয়েছে।
হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের হালুয়াঘাটে জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে জাতীয় যুব দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের সংসদ সদস্য জুয়েল আরেং। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো.মাসুদুর রহমান, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. তৌহিদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবিরুল ইসলাম বেগ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাবেক অধ্যক্ষ আব্দুর রশিদ,পৌর মেয়র খাইরুল আলম ভূঞা, অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহিনুজ্জামান খান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো.আবু জুলহাস।পরে যুব তরুণ-তরুণীদের মাঝে যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ করা হয়েছে।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্য বিষকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে যুব দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সোমবার (০১নভেম্বর) সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর গোমস্তাপুরের আয়োজনে উপজেলা সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা মো.মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস,উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ূন রেজা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. পারভেজ, বাংলাদেশ স্কাউটস গোমস্তাপুর উপজেলা শাখার সম্পাদক নূরুজ্জামান বাবু, রহনপুর মুক্ত মহাদলের সম্পাদক মফিজ আহমেদ নাদিম, রহনপুর মুক্ত মহাদলের সফল যুবক এম এম শামসুর রহমান আকাশ, প্রশিক্ষণ উদ্যোক্তা হাসেম আলী, সুমা খাতুন প্রমূখ। অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *