সারাদেশে টিকা পেতে সাড়ে ৬ কোটি নিবন্ধন

জাতীয় লিড ১

ডেস্ক রিপোর্ট : প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সারাদেশে টিকা পেতে সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইটে নিবন্ধন করেছেন প্রায় সাড়ে ৬ কোটি মানুষ। তাদের মধ্যে এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে ৪ কোটি ৯১ লাখ ১৪ হাজার ৪৬২ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৩ কোটি ১৯ লাখ ৬৩ হাজার ৫১৫ জন।

বুধবার (১০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত টিকা বিষয়ক বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, টিকা পেতে দেশে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৬ কোটি ৪৯ লাখ ৪৩ হাজার ৬৯৭ জন। তাদের মধ্যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন করেছেন ৬ কোটি ৪০ লাখ ১০ হাজার ৭১৫ জন। আর পাসপোর্ট দিয়ে নিবন্ধন করেছেন ৯ লাখ ৩২ হাজার ৯৮২ জন।

এদিকে, সারাদেশে মঙ্গলবার (৯ নভেম্বর) মোট ২৭ লাখ ৪৭ হাজার ৭২২ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ২৪ লাখ ৬ হাজার ৫৭৭ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৩ লাখ ৪১ হাজার ১৪৫ জনকে। সবমিলিয়ে এখন পর্যন্ত ৮ কোটি ১০ লাখ ৭৭ হাজার ৯৭৭ ডোজ টিকা দেওয়া শেষ হয়েছে।

এগুলোর মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের সিনোফার্ম, যুক্তরাষ্ট্র-জার্মানির ফাইজার ও যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা প্রয়োগ করা হয়েছে।

এদিকে, টিকাদান প্রসঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাসের মধ্যে দেশের ৫০ শতাংশ মানুষ করোনা টিকা পাবে। আগামী বছরের মার্চের মধ্যে ৮০ শতাংশ মানুষ টিকার আওতায় আসবে, এজন্য ২৮ কোটি ডোজ টিকা প্রাপ্তি নিশ্চিত হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *