সিষ্টেম জট: মোরেলগঞ্জে মানবেতর জীবন ২৭১ ভাতাভোগীর

সারাবাংলা

এম. পলাশ শরীফ, মোরেলগঞ্জ থেকে
বাগেরহাটের মোরেলগঞ্জে সিষ্টেম জটিলতার জি টু পি পদ্ধতিতে ভাতাভোগীদের টাকা বিতরণে কারিগরি ত্রুটিতে পড়েছে ২৭১ জন বয়স্ক, প্রতিবন্ধী ও বিধবা ভাতা সুবিধাভোগীরা। চলতি বছরের শেষ পর্যায়ের টাকা পায়নি তারা। প্রতিবন্ধী মারুফাসহ একাধিক পরিবারের মানবেতর জীবনযাপন। উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৪ হাজার ৪১ জন বয়স্ক ভাতা সুবিধাভোগী নিয়মিত টাকা পেয়ে আসছেন। এর মধ্যে চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত শেষ কিস্তির টাকা পায়নি ১২৮ জন। একইভাবে প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন ৬ হাজার ৭৮৫ জন। এদের মধ্যে ৫২ জন ও বিধবা ভাতা সুবিধার আওতায় রয়েছে ৭ হাজার ২৬৪ জন, এর মধ্যে ৯১ জন ভাতা প্রাপ্ত থেকে একই জটিলতায় বঞ্চিত হয়েছে।
সুবিধাভোগী সদর ইউনিয়নের ভাইজোড়া গ্রামের মারুফা আক্তারের (২৮) সঙ্গে কথা হয়। তিনি শারিরীক প্রতিবন্ধী। ডান পায়ে রয়েছে সমস্যা চলাফেরা করতে খুবই কষ্ট হয় তার। স্বামী আব্দুল কাইয়ুম ঢাকায় একটি মসজিদে ইমামতি করে মাসে ৬ হাজার টাকা বেতন পান। তা থেকে সংসার চালাতে হয়। মারুফার একমাত্র মেয়ে মরিয়ম (১৬ মাসের শিশু কন্যা) রয়েছে। ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মারুফা প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন। চলতি বছরের শেষ কিস্তি টাকা পায়নি সে। এ ভাতার টাকা থেকে সংসারে জোগান দিতো বলে জানান মারুফা। তবে শেষ কিস্তির টাকা সে পাবে কিনা তার আদৌ জানানেই তার। কর্মকর্তার কাছে বই নিয়ে ঘুরে বেড়াচ্ছেন।
এদিকে সুবিধাভোগী ঢুলিগাতি গ্রামের প্রতিবন্ধী হারুন অর রশীদ, জিউধরা গ্রামের রোজি আক্তার, পৌরসভার বয়স্ক ভাতার সামছুল আলম ফকির, বদনিভাঙ্গা গ্রামের নুরুল ইসলাম খান, হোগলাপাশা গ্রামের অধির সোমাদ্দার, বদভদ্রপুর গ্রামের আহম্মদ শেখসহ একাধিক সুবিধাভোগীরা তাদের ভাতার টাকা না পেয়ে হতাশায় ভুগছেন। ঘুরছেন কর্তাব্যক্তিদের দ্বারে দ্বারে। এ বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. রায়হান কবীর জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী নতুন পদ্ধতিতে ব্যাংক এশিয়ার মাধ্যমে সুবিধাভোগীরা তাদের ভাতার টাকা পাচ্ছেন। জানুয়ারি থেকে জুন পর্যন্ত ২৭১ জন বয়স্ক বিধবা ও প্রতিবন্ধী ডাটা এন্টি হয়েছে। কিন্তু ব্যাংক হিসাব না হওয়াতে তাদের টাকা আসেনি। বিষয়টি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। এ সম্পর্কে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, কিছু সংখ্যক ভাতাপ্রাপ্ত সুবিধাভোগীদের টাকা আসেনি বিষয়টি তিনি অবহিত নন। তবে এ বিষয়ে খোঁজ নিয়ে সংশ্লিষ্ট অধিদফতরে অবহিত করা হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *