সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৩

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : সুদানে বেসামরিক প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে সুদানের রাজপথে অভ্যুত্থান বিরোধীরাদের বিক্ষোভের সময় তিনজনকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী। এ তথ্য নিশ্চিত করেছেন স্থানীয় চিকিৎসকরা। খবর আল জাজিরার।

দেশটিতে সামরিক পদক্ষেপ প্রত্যাখ্যান এবং বন্দিদের মুক্তির দাবিতে বিক্ষোভ চলছে। হাজার হাজার মানুষ সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

সুদানের সেন্ট্রাল ডক্টরস কমিটি জানিয়েছে, সামরিক অভ্যুত্থানের পর দেশজুড়ে সাধারণ মানুষের বিক্ষোভে শনিবার রাজধানী খারতুমে সেনা সদস্যদের গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

তবে সুদানের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের হত্যার বিষয়টি অস্বীকার করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনে এক পুলিশ কর্মকর্তা জানান, তাদের এক সদস্য গুলিবিদ্ধ হয়েছেন।

বিক্ষোভকারীরা সুদানের পতাকা হাতে স্লোগান দিতে থাকেন, সেনা শাসন মেনে নেওয়া হবে না। এই দেশ আমাদের। আমাদের সরকার বেসামরিক সরকার। তার রাজধানীর আশে পাশে বিক্ষোভ করতে থাকেন।

প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদকের সরকারকে সরিয়ে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহানের ক্ষমতা দখলের পর এ সপ্তাহে কয়েক হাজার সুদানি বিক্ষোভ শুরু করেন। তবে বিক্ষোভ দমনে কঠোর অভিযান পরিচালনা করছে সামরিক বাহিনী।

দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর পশ্চিমা দেশগুলো কয়েক মিলিয়ন ডলারের সহায়তা বন্ধ করে দিয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া বহু গণতন্ত্রপন্থি অধিকার কর্মীকে বন্দি করা হয়েছে।

সুদান টিভির খবরে বলা হয়েছে, হালফায়া ও সোবা সেতু বাদে খার্তুমের অধিকাংশ প্রধান সড়ক ও সেতু বন্ধ করে দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। শহরের কেন্দ্রে, পূর্বাঞ্চলে, উত্তরাঞ্চলে এবং পশ্চিম সুদানে রাজপথে বিক্ষোভ করেন সাধারণ মানুষ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *