রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩, ১১:০২ পূর্বাহ্ন
শিরোনামঃ
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন বিআরটিসির অপপ্রচারকারীদের বিরুদ্ধে পল্টন থানায় মামলা আমি শাকিবের চেয়ে বেশি শিক্ষিত, বলার পর ব্যাখ্যা দিলেন জায়েদ খান কোন খাবারের সঙ্গে পেঁপে খাওয়া ঠিক নয় বিআরটিসির অপপ্রচারকারীদের বিরুদ্ধে পল্টন থানায় মামলা বেগম রোকেয়ার স্বপ্ন পূরণ করতে পেরেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিজয় দিবস সম্মাননা পেলেন ৭ জন বীর মুক্তিযোদ্ধা ও ৪ জন বিশিষ্ট নারী ব্যক্তিত্ব নিষেধাজ্ঞা নিয়ে আওয়ামী লীগ উদ্বিগ্ন নয় : ওবায়দুল কাদের রাজধানীসহ বিভিন্ন স্থানে ২৬৩টি যানবাহনে আগুন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত : ফায়ার সার্ভিস এদেশে যা কিছু অর্জন বঙ্গবন্ধুর আওয়ামী লীগের নেতৃত্বে হয়েছে : আমু নিষেধাজ্ঞা নিয়ে আওয়ামী লীগ উদ্বিগ্ন নয় : ওবায়দুল কাদের ফরিদপুরে কয়েকদিনের বৃষ্টিতে পিয়াজ চাষের জমিতে পানি জমায় চাষীদের দু:চিন্তা পটুয়াখালী দশমিনায় অবরোধের পক্ষে ছাত্রদলের মশাল মিছিল ঝালকাঠিতে বাস-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ৩, আহত ৬ বিএনপিই দেশের প্রথম কিংস পার্টি, সুবিধাবাদী বুদ্ধিজীবীদের মুখোশ উন্মোচিত : তথ্যমন্ত্রী ইন্ডিপেন্ডেন্ট স্কুলের ১০ বছর পূর্তি ও বার্ষিক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত কিশোরগঞ্জে শিশু অপহরণ মামলায় আসামি গ্রেফতার জামালপুর ৫ আসনে আওয়ামী লীগের প্রার্থীর দুঃখ প্রকাশ মির্জা ফখরুলের জামিন প্রশ্নে হাইকোর্টের রুল জাতীয় পার্টির সঙ্গে সুষ্ঠু নির্বাচন ও রাজনৈতিক বিষয়ে আলোচনা হয়েছে: ওবায়দুল কাদের দুস্কৃতিকারী ও আগুনসন্ত্রাসীদের বিরুদ্ধে গণমাধ্যমকর্মীরা একযোগে সোচ্চার হোন : তথ্যমন্ত্রী সৌদি আরবের সঙ্গে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল অপারেশন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর কুয়াকাটায় বিপুল পরিমান নিষিদ্ধ জাল উদ্ধার চট্টগ্রাম নগরে অবৈধ ও মেয়াদোত্তীর্ণ যানবাহন চলাচল বন্ধের দাবি জাপা নেতা নিউটনের পিতার ইন্তেকাল, দাফন সম্পন্ন ফরিদপুরের সালথায় আমন ধানের বাম্পার ফলন নেতৃত্ব অন্যের হাতে চলে যাওয়ার ভয়ে নির্বাচন চায় না তারেক জিয়া: কৃষিমন্ত্রী ডিসেম্বর মাসের টিসিবির পণ্য বিক্রি শুরু আগামীকাল বিএনপি চরম মানবাধিকার লঙ্ঘনকারী : তথ্যমন্ত্রী জাসদ মনোনীত ৭৯ জন প্রার্থী বৈধ প্রার্থী হিসাবে ঘোষিত

সুদানে বন্দুকধারীদের হামলায় শান্তিরক্ষীসহ নিহত ৩২

ঢাকা প্রতিদিন ডেস্ক
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ৭:৪৭ অপরাহ্ন

সুদানের বিরোধপূর্ণ অ্যাবেই প্রশাসনিক অঞ্চলের দক্ষিণে বন্দুকধারীদের হামলায় জাতিসংঘের শান্তিরক্ষীসহ অন্তত ৩২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। ওই অঞ্চলের তথ্যমন্ত্রী বলিস কুচ রবিবার (১৯ নভেম্বর) এই তথ্য নিশ্চিত করেছেন। আজ সোমবার এই খবর প্রকাশ করেছে বার্তাসংস্থা এপি।

দক্ষিণ সুদানের রেডিও স্টেশন আই রেডিও তথ্যমন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছে, হামলায় ৩২ জন নিহত এবং আরও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে জাতিসংঘের অন্তর্র্বতী নিরাপত্তা বাহিনী (ইউএনআইএসএফএ)-এর এক শান্তিরক্ষীও রয়েছেন। মন্ত্রী আরও বলেন, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। ইউএনআইএসএফএ-এর শান্তিরক্ষীরা সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

২০০৫ সালে সুদান থেকে দক্ষিণ সুদান স্বাধীনতা লাভ করার পর থেকেই তেল-সমৃদ্ধ অ্যাবেই অঞ্চলটি নিয়ে দুই দেশের মধ্যে বিরোধের সৃষ্টি হয়। তাই ওই বছরই সীমান্তে উত্তেজনা নিরীক্ষণ, মানবিক সহায়তা সরবরাহ এবং বেসামরিক ও সাহায্য কর্মীদের সুরক্ষার সুবিধার্থে দক্ষিণ সুদান জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইউএনআইএসএফএ প্রতিষ্ঠা করে।

জাতিসংঘ বলেছে, চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি সময় থেকে সুদানের সামরিক সরকারের প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে সশস্ত্র সংঘাত শুরু হয়েছে। অঞ্চলটিতে এখন পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। সুদান এবং প্রতিবেশী দেশেগুলোতে বাস্তুচ্যুত হয়েছে আরও লাখ লাখ মানুষ।


এই বিভাগের আরো খবর