সেরা অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার অ্যাপ

তথ্য প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো অ্যান্টিভাইরাস অ্যাপস। কিন্তু আপনার আসলে অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহারের কোনো প্রয়োজন নেই, যদি আপনি কেবলমাত্র প্লে স্টোর থেকেই অ্যাপস ডাউনলোড করে থাকেন এবং আপনার ফোনের সিকিউরিটি সেটিংস চালু রাখেন।

যা হোক, যারা ঝুঁকিপূর্ণ সাইটে ভিজিট করে থাকেন কিংবা থার্ড পার্টি অ্যাপ স্টোর ব্যবহার করেন, তাদের জন্য অ্যান্টিভাইরাস অ্যাপ প্রয়োজনীয়।

গুগল প্লে স্টোরে ভালো-মন্দের মিশেলে অসংখ্য অ্যান্টিভাইরাস অ্যাপ রয়েছে, তাই কোন অ্যাপগুলো সেরা তা জেনে রাখা ভালো। অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদন অনুসারে সেরা ১৫ অ্যান্টিভাইরাস অ্যাপ এবং অ্যান্টিম্যালওয়্যার অ্যাপ এখানে তুলে ধরা হলো।

* অ্যাভিরা
মূল্য: ফ্রি / ৭.৪৯ ডলার-২৬.৯৯ ডলার বার্ষিক
অন্যান্য অ্যান্টিভাইরাস অ্যাপগুলোর সঙ্গে তুলনা করলে বলা হয় অ্যাভিরা একটি নতুন অ্যান্টিভ্যাইরাস অ্যাপ। অল্প সময়েই জনপ্রিয়তা পেয়েছে এটি। এতে ডিভাইস স্ক্যান, রিয়েল-টাইম প্রটেকশন, মেমোরি কার্ড স্ক্যানের মতো বেসিক ফিচারসহ বিভিন্ন ফিচার রয়েছে। অতিরিক্ত নিরাপত্তা হিসেবে অ্যাপটিতে ভিপিএন সুবিধা রয়েছে। অন্যান্য ফিচারের ক্ষেত্রে অ্যান্টি-থেফট সাপোর্ট, প্রাইভেসি স্ক্যানিং, ব্ল্যাকলিস্টিং, এমনকি ডিভাইস অ্যাডমিন ফিচার রয়েছে। নর্টন এবং আরো কিছু অ্যান্টিভাইরাস অ্যাপের তুলনায় অ্যাভিরা বেশ হালকা, ফলে ফোনের বেশি স্টোরেজ খরচ করবে না। ফ্রি ভার্সনের অ্যাপটিতে বেসিক ফিচারগুলো রয়েছে। প্রিমিয়াম ভার্সনে ভিপিএন, পাসওয়ার্ড জেনারেশন, ঘন ঘন ভাইরাস ডেটাবেজ আপডেটসহ আরো অনেক ফিচার উপভোগ করা যাবে। অ্যান্ড্রয়েড ফোনে অ্যাভিরা ডাউনলোড করা যাবে এই লিংক https://bit.ly/3hKDCby থেকে।

* অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস
মূল্য: ফ্রি / ১৯.৯৯ ডলার-৩৯.৯৯ ডলার বার্ষিক
যেকোনো প্ল্যাটফর্মের অন্যতম জনপ্রিয় অ্যাপ হলো অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি। এটি ১০০ মিলিয়নের বেশি সংখ্যকবার ডাউনলোড হয়েছে এবং অসংখ্য ফিচারে ভরপুর। উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ক্লাসিক অ্যান্টিভাইরাস স্ক্যানিং, অ্যাপলক, কল ব্লকার, অ্যান্টি-থেফট সাপোর্ট, ফটো ভল্ট এবং এমনকি রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ফায়ারওয়াল। ফলে এর অ্যান্টিভাইরাস অংশটি খুব ঘন ঘন ব্যবহার না করলেও, এটিকে একটি দুর্দান্ত টুল হিসেবে কাজে লাগাতে পারবেন। এছাড়া অ্যাপটিতে বেশি কিছু বুস্টার ফিচার রয়েছে, এসব ফিচার যথারীতি আপনার এড়ানো উচিত। ফ্রি ভার্সনের অ্যাপটিতেই বেশিরভাগ সুবিধা রয়েছে এবং এটি বিজ্ঞাপন প্রদর্শন করবে। প্রিমিয়াম ভার্সনটি বিজ্ঞাপনমুক্ত এবং এতে আরো অনেক নিরাপত্তা ফিচার ও ভিপিএন সুবিধা রয়েছে। অ্যান্ড্রয়েড ফোনে অ্যাভাস্ট ডাউনলোড করা যাবে এই লিংক https://bit.ly/3pPKW8F থেকে।

* অ্যাভিজি অ্যান্টিভাইরাস
মূল্য: ফ্রি / ১৯.৯৯ ডলার-৩৯.৯৯ ডলার বার্ষিক
অ্যান্টিভাইরাস অ্যাপের জগতে অন্যতম বড় একটি নাম অ্যাভিজি। শুধু তাই নয়, এটি মূলত অ্যাভাস্টের মতোই। ২০১৬ সালে অ্যাভিজিকে কিনে নেয় অ্যাভাস্ট। এ কারণে উভয় অ্যান্টিভাইরাস প্রায় একই ধরনের। অ্যাভাসের মতো এতেও আপনি একইভাবে ফোন স্ক্যান করতে পারবেন এবং ফোনের সম্ভাব্য নিরাপত্তা দুর্বলতাগুলো খুঁজে বের করতে পারবেন। এতে গুগল ম্যাপসের মাধ্যমে অ্যান্টি-থেফট ট্র্যাকিং সুবিধা পাওয়া যাবে তবে অ্যাভাস্টের মতো রুটেড ফায়ারওয়াল সুবিধাটি পাওয়া যাবে না। এছাড়া অন্যান্য অ্যাপগুলোর মতো অ্যাভিজির ফোন বুস্ট ফিচারগুলোও উপেক্ষা করুন, কারণ এসব ফিচার আদতে কোনো কাজ করে না। অ্যান্ড্রয়েড ফোনে অ্যাভিজি ডাউনলোড করা যাবে এই লিংক https://bit.ly/3o9jz8R থেকে।

* বিটডিফেন্ডার ফ্রি অ্যান্টিভাইরাস
মূল্য: ফ্রি
ফ্রি অ্যান্টিভাইরাস সেবা দেওয়া গুটি কয়েক অ্যাপসের মধ্যে অন্যতম একটি হলো বিটডিফেন্ডার। বিগত বেশ কয়েক বছর ধরে অ্যাপটির মধ্যে খুব বেশি পরিবর্তন দেখা যায়নি। অ্যাপটিতে কেবল বেসিক স্ক্যানিং ফিচার রয়েছে। সিম্পল ইন্টারফেস ও দ্রুত পারফরম্যান্সের এই অ্যাপে কোনো কনফিগারেশনের প্রয়োজন নেই। সাধারণ কাজের জন্য এটি অন্যতম সেরা একটি অ্যাপ। তবে যেহেতু ফ্রি অ্যাপ, তাই বিজ্ঞাপনের ঝামেলা পোহাতে হবে। অ্যান্ড্রয়েড ফোনে বিটডিফেন্ডার ডাউনলোড করা যাবে এই লিংক https://bit.ly/386MULy থেকে।

* ডা. ওয়েব সিকিউরিটি স্পেস
মূল্য: ফ্রি/ ৮ ডলার বার্ষিক/ ১৬ ডলার দুই বছরের জন্য/৮৯ ডলার লাইফটাইম।
পুরোনো অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিভাইরাস ম্যালওয়্যার অ্যাপগুলোর মধ্যে অন্যতম হলো ডা. ওয়েব। এতে কুইক এবং ফুল স্ক্যান, র‌্যানসমওয়্যার থেকে সুরক্ষা, একটি কোয়ারেন্টাইন স্পেস, এমনকি পরিসংখ্যানসহ বিভিন্ন প্রয়োজনীয় ফিচার রয়েছে। এছাড়াও এতে উন্নত অ্যান্টি-থেফট ফিচার, কল এবং এসএমএস ফিল্টারিং, ইউআরএল ফিল্টারিং, প্যারেন্টাল কন্ট্রোলস, ফায়ারওয়াল সহ আরো নানা ফিচার বিদ্যমান। অ্যাপটি দামেও মোটামুটি সস্তা। ১ থেকে ২ বছরের জন্য সাবস্ক্রিপশন ফি মাত্র ৮ থেকে ১৬ ডলার। এছাড়া ৮৯ ডলার আজীবনের জন্য অ্যাপটির লাইসেন্স পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনে বিটডিফেন্ডার ডাউনলোড করা যাবে এই লিংক https://bit.ly/3hB5Bud থেকে।

এক নজরে দেখে নিন সেরা ১৫ অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়ার অ্যাপস।

১. অ্যাভিরা
২. অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস
৩. অ্যাভিজি অ্যান্টিভাইরাস
৪. বিটডিফেন্ডার ফ্রি অ্যান্টিভাইরাস
৫. ডা. ওয়েব সিকিউরিটি স্পেস
৬. ইসেট মোবাইল সিকিউরিটি
৭. ক্যাসপারস্কি মোবাইল অ্যান্টিভাইরাস
৮. লুকআউট সিকিউরিটি অ্যান্ড অ্যান্টিভাইরাস
৯. ম্যালওয়ার বাইটস সিকিউরিটি
১০. ম্যাকাফি
১১. নর্টন
১২. ৩৬০ সিকিউরিটি
১৩. সোফোস মোবাইল সিকিউরিটি
১৪. ট্রেন্ড মাইক্রো অ্যান্টিভাইরাস
১৫. গুগল প্লে প্রোটেক্ট

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *