স্কুল-কলেজের সঙ্গে মিল রেখে বাড়ছে প্রাথমিক বিদ্যালয়ের ছুটি

জাতীয় শিক্ষাঙ্গন

ডেস্ক রিপোর্ট: সরকারি বিধিনিষেধ ও করোনার প্রকোপ না কমায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের চলমান ছুটি ২৩ মে থেকে বাড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত করা হয়েছে। তবে প্রাথমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছুটি কতদিন বাড়বে তা এখনও বলা হয়নি। এর আগে প্রাথমিক বিদ্যালয়ের ছুটি মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চমাধ্যমিকের (কলেজ) সঙ্গে মিলিয়ে বাড়ানো হয়েছে। এবারও তাই হচ্ছে বলে জানা গেছে। প্রাথমিক পর্যায়ের ছুটিতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের সঙ্গে রাখতে কী কী শর্ত দেওয়া যায় তা নিয়ে কাজ করছেন এ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা বরীন্দ্রনাথ রায় বলেন, মাধ্যমিক স্কুল-কলেজের ছুটির সঙ্গে মিল রেখে এর আগে প্রাথমিকের ছুটি বাড়ানো হয়েছে। এবারও তাই হবে বলে আমি জেনেছি। আজকের (রোববার) মধ্যে এ সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হবে। এ নিয়ে কাজ চলছে।

এদিকে শনিবার (১৫ মে) রাতে মাধ্যমিক স্কুল ও কলেজের চলমান ছুটি আগামী ২৯ পর্যন্ত বৃদ্ধি করে শিক্ষা মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘বাংলাদেশসহ সারাবিশ্বে চলমান কোভিড-১৯ অতিমারিতে সংক্রমণের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্যসুরক্ষা ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শক্রমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ছুটির সময় অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে। শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ২৯ মে পর্যন্ত বাড়ানো হলেও বিশ্ববিদ্যালয় কবে খোলা হবে সে ব্যাপারে শনিবার কিছু বলা হয়নি। এ নিয়ে চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের চলমান ছুটি কতদিন বাড়বে এবং স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারিত হবে।

এর আগে করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে আসায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ৩০ মার্চ স্কুল-কলেজ এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার ঘোষণা দেন। গত ২৭ ফেব্রুয়ারি মন্ত্রীর এমন ঘোষণার পরপরই বাড়তে থাকে সংক্রমণের হার। শুরু হয় করোনার দ্বিতীয় ঢেউ। পাল্টাতে থাকে পরিস্থিতি। বদলে যায় স্কুল-কলেজ খোলার তারিখ।

নতুন করে তারিখ দিয়ে বলা হয়, ২৪ মে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে খুলবে স্কুল-কলেজও। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সেই তারিখ যখন দোরগোড়ায়, ঠিক তখন দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়েছে রোগীর শরীরে।

এতে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ নিয়ে। এ উদ্বেগের মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। শনিবার (১৫ মে) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের মতো এবার প্রাথমিক পর্যায়ের ছুটিও বাড়ার পথে রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *