স্নাতক প্রথম বর্ষের জাবি ভর্তি পরীক্ষা শুরু

শিক্ষা

ডেস্ক রিপোর্ট : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ (মঙ্গলবার) সকাল ৯টায় ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের প্রথম শিফটে ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে চলতি বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়।

সকাল থেকেই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সঙ্গে তাদের অভিভাবকরা ভিড় করছেন ক্যাম্পাসে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা কাজ করছেন।

এদিন বিকেল সোয়া তিনটায় ‘ডি’ ইউনিটের পঞ্চম শিফটের পরীক্ষা শুরু হয়ে বিকেল চারটায় প্রথম দিনের এ ভর্তি পরীক্ষা শেষ হবে। বুধবার (১০ নভেম্বর) আরও পাঁচটি শিফটে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার পরীক্ষার্থীদের ৪৫ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হচ্ছে। প্রতিটি প্রশ্নের মান ১ ধরে ৬০ নম্বরকে আবার ৮০ নম্বরে রূপান্তর করা হবে। এর আগে ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতে হতো পরীক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক ড. মো. মহিউদ্দিন বলেন, সকাল থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা চলছে। পরীক্ষা নির্বিঘ্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন তৎপর রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, এখন পর্যন্ত নির্বিঘ্নে দুই শিফটের ভর্তি পরীক্ষা হয়েছে। অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেনি। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিচ্ছে। পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক।

ভর্তি পরীক্ষার সূচিতে দেখা গেছে, ‘ডি’ ইউনিটের পরীক্ষার পর ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

পরে ১৪ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ২০ ও ২১ নভেম্বর ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ভর্তিচ্ছুদের মোট নয়টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে তিন লাখ আট হাজার ৬০৬ আবেদন জমা পড়েছে। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৩ জন শিক্ষার্থী।

এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিটে ১০ হাজার ২৬৮ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশ নিতে আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

এছাড়া ‘ডি’ ইউনিটে ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিটে ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিটে ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিটে ছয় হাজার ৭১০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *