স্বাধীনতা পদক পাচ্ছেন গাজী মাজহারুল ও আতাউর রহমান

বিনোদন

ডেস্ক রিপোর্ট: চলতি বছরে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক পাচ্ছেন ৯ জন বিশিষ্ট ব্যক্তি। রবিবার মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এমনই একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় নাম রয়েছে খ্যাতিমান গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমানের। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর তারাও পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার।

এদের মধ্যে গাজী মাজহারুল আনোয়ারকে বলা হয় বাংলা সংগীত জগতের অন্যতম সেরা কিংবদন্তি। বহু কালজয়ী গানের স্রষ্টা তিনি। সুদীর্ঘ ক্যারিয়ারে ২০ হাজারের বেশি গান রচনা করেছেন এবং বহু গানের সুর করেছেন গাজী মাজহারুল আনোয়ার। সে সবের মধ্যে ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি মুক্তিযুদ্ধের সময়ে প্রেরণাদায়ক গান হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করে। ‘বিবিসি বাংলা’র শ্রেষ্ঠ ২০ বাংলা গানের তালিকায়ও এটি ১৩তম স্থানে রয়েছে।

গান লেখার পাশাপাশি গাজী মাজহারুল আনোয়ার বেশ কিছু চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনাও করেছেন। এমন অসংখ্য ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ২০০২ সালে তিনি একুশে পদক লাভ করেন। তারও আগে স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ পেয়েছিলেন। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এছাড়া গাজী মাজহারুল আনোয়ারের ঝুলিতে আছে একাধিক বাচসাস পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ড, ডেইলি স্টার কর্তৃক লাইফ টাইম অ্যাওয়ার্ডসহ শতাধিক পুরস্কার ও সম্মাননা। এবার তিনি পাচ্ছেন স্বাধীনতা পদক।

অন্যদিকে, আতাউর রহমান স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। ৭৯ বছর বয়সী এই নাট্যজন মঞ্চের জন্য নাটক লিখেছেন, নির্দেশনা দিয়েছেন এবং বহু নাটকে অভিনয়ও করেছেন। মঞ্চনাটকে তার অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০০১ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

এবার ৯ বিশিষ্টজনের মধ্যে আতাউর রহমানও রয়েছেন স্বাধীনতা পদক প্রাপ্তদের তালিকায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে এই সম্মাননা তুলে দেবেন। তবে সেই তারিখ এখনো প্রকাশ করা হয়নি।

অন্য যারা পুরস্কার পাচ্ছেন

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে মরহুম এ কে এম বজলুর রহমান, শহীদ আহসান উল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু, বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মুন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *