‘স্বাস্থ্যবিধি না মানলে বিপদের মুখে দেশ’

জাতীয়

ডেস্ক রিপোর্ট: করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি না মানলে আগামীতে দেশ বিপদের মুখে পড়বে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। স্প্যানিশ ফ্লুর দ্বিতীয় ঢেউয়েই বেশি মানুষ মারা যায় বলে জানান তিনি।

রবিবার সকালে রাজধানীর শ্যামলীতে ২৫০ আসনবিশিষ্ট টিবি হাসপাতালে এক অনুষ্ঠানে খুরশীদ আলম এই কথা বলেন।

মহাপরিচালক বলেন, স্বাস্থ্যবিধি মানার বিষয়টি জোরদার করতে এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে।

ব্রিটেন ও আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন রূপের কারণে দেশে সংক্রমণ বাড়ছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জিমন সিকোয়েন্সের মাধ্যমে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

খুরশীদ আলম জানান, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা টিকার পরবর্তী চালান শিগগিরই আসছে। তবে টিকা নেয়া মানে স্বাস্থ্যবিধি না মানা নয়। কারণ প্রথম ডোজ নেয়ার পর প্রতিরোধ ক্ষমতা সেভাবে তৈরি হয় না। আবার দ্বিতীয় ডোজ নেয়ার পরও প্রতিরোধ ক্ষমতা কতদিন থাকবে তাও কেউ জানেন না। তাই স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই বলে জানান তিনি।

স্বাস্থ্যের ডিজি বলেন, ‘গেল দুই মাস আমরা স্বস্তিতে ছিলাম, তাই এখন আমরা কোনো কিছু মানছি না। সামনের দিকে আমরা আরও বড় বিপদে পড়তে যাচ্ছি, যদি আমরা স্বাস্থ্যবিধি না মানি।’

খুরশিদ আলম বলেন, ‘এখন যারা আক্রান্ত হচ্ছেন তাদের বেশির ভাগই তরুণ, তাদের বেশিরই ভাগেরই আইসিইউ লাগছে।’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *