স্মার্টফোনে ‘জোকারের’ হানা, হাতিয়ে নিচ্ছে তথ্য!

তথ্য প্রযুক্তি

ডেস্ক রিপোর্ট: অ্যানড্রয়েড স্মার্টফোনে ‘জোকার’-এর হানা। গুগল প্লে স্টোরে ৮টি অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই ভাইরাস স্মার্টফোনে হানা দিচ্ছে বলে জানিয়েছে ভারতের পুণের সাইবার সুরক্ষা সংস্থা কুইকহিল সিকিউরিটি ল্যাবস।

প্রতিষ্ঠানটি বলছে, স্মার্টফোনের অ্যাপগুলো থেকে এসএমএসের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে বিনা অনুমতিতেই তাদের বিভিন্ন বিজ্ঞাপনের গ্রাহক করে দিচ্ছে ‘জোকার’।

সম্প্রতি এই অ্যাপগুলি চিহ্নিত করে তার মাধ্যমে ‘জোকার’-এর হানার কথা গুগলকে জানিয়েছে কুইকহিল। সংস্থার সতর্ককীরণ মেনে ওই ৮টি অ্যাপকে নিজেদের প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল।

গুগল জানিয়েছে, এই অ্যাপগুলো হল— অক্সিলিয়ারি মেসেজ, ফাস্ট ম্যাজিক এসএমএস, ফ্রি ক্যামস্ক্যানার, সুপার মেসেজ, এলিমেন্ট স্ক্যানার, গো মেসেজেস, ট্র্যাভেল ওয়ালপেপার্স এবং সুপার এসএমএস।

প্রসঙ্গত, ‘জোকার’-এর মতো ট্রোজান ম্যালওয়্যার গত ৩ বছর ধরেই গুগল প্লে স্টোরের অ্যাপসগুলোতে ধরা পড়ছে। তবে নিজেদের সাম্প্রতিক রিপোর্টে এই ৮টি অ্যাপকে গুগল প্লে স্টোরে চিহ্নিত করেছে কুইকহিল। এর পরই তৎপর হয়েছে গুগল। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে, এই অ্যাপসগুলো অ্যানড্রয়েড স্মার্টফোনে থাকলে তা এখনই সরিয়ে ফেলা উচিত ব্যবহারকারীদের।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *