হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে চীনের হুঁশিয়ারি

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: হংকংয়ে ভিন্নমতাবলম্বীদের কোনভাবেই সহ্য করবে না চীনা প্রশাসন। হংকংয়ের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা ও ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে চীনা নিয়ন্ত্রণ মজবুত করার জন্য নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর ঘোষণা দেওয়া হয়েছে।

এনপিসি’র শুক্রবারে(র ০৫ মার্চের) সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) প্রধান লি কেকিয়াং সতর্ক করে বলেছেন, ‘বিশ্ব যেন এই নির্বাচনে হস্তক্ষেপ না করে।’

বর্তমান বিতর্কিত নিরাপত্তা আইন অনুসারে গণতন্ত্রপন্থীদের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। চীনের শীর্ষ আইন প্রণয়নকারী সংস্থা ‘দেশপ্রেমিক’ হংকংকে নিয়ন্ত্রণ করতে নিশ্চিত পরিকল্পনাও প্রকাশ করেছে। এজন্য হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে বেইজিং।

সপ্তাহব্যাপী এনপিসি সম্মেলন চলবে। হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর ব্যাপারে তৈরি করা খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হবে সম্মেলনে। সম্মেলনে অংশ নেওয়ার জন্য শত শত আইনপ্রণেতা বেইজিংয়ে অবস্থান করছেন।

এদিকে, ভাইস চেয়ারম্যান ওয়াং চেন গতকাল শুক্রবার বলেছেন, ‘হংকংয়ের মৌলিক আইনের কয়েকটি ধারা সংশোধন করা হবে। রাজনৈতিক প্রচারণা চালানোর বিষয়টিও কার্যত বন্ধ করে দেওয়া হতে পারে।’

সূত্র : বিবিসি

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *