ডিএনএ প্রোফাইলে পরিচয় শনাক্তে সময় লাগবে ২১ দিন

জাতীয়

ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জের রূপগঞ্জের ৬ তলা ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় শনাক্তে ডিএনএ টেস্টের জন্য মরদেহের হাড়, টিস্যু ও দাঁতের নমুনা সংগ্রহ করছে সিআইডির ফরেনসিক বিভাগ। পাশাপাশি স্বজনদের রক্ত সংগ্রহ করা হচ্ছে। মরদেহের ডিএনএ প্রোফাইল তৈরি করতে সর্বনিম্ন ২১ দিন সময় লাগবে বলে জানিয়েছে ফরেনসিক বিভাগ।

শনিবার (১০ জুলাই) দুপুর সোয়া ১২টায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিআইডির ফরেনসিক বিভাগের বিশেষ অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর মুনির।

তিনি বলেন, মরদেহের ডিএনএ প্রোফাইল তৈরি করতে সর্বনিম্ন ২১ দিন সময় লাগবে। এরপর আরও বেশি সময় লাগতে পারে।

মোস্তাফিজুর মুনির বলেন, আমরা মরদেহের হাড় সংগ্রহ করে ডিএনএ প্রোফাইল তৈরি করব। পরে এগুলোর প্রোফাইল আমরা নারায়ণগঞ্জ জেলা পুলিশের কাছে পাঠাব। তারাই লাশ হস্তান্তর করবে। আমরা এখন পর্যন্ত ৩০টি মরদেহ শনাক্তে ৪২ জন স্বজনের কাছ থেকে রক্তের নমুনা সংগ্রহ করেছি।

শুক্রবার থেকে নমুনা সংগ্রহের কাজ চলছে উল্লেখ করে তিনি বলেন, রোববারও (১১ জুলাই) এখানে স্বল্প পরিসরে নমুনা সংগ্রহ করা হবে। আমাদের টার্গেট ফুলফিল না হওয়া পর্যন্ত এখানে নমুনা সংগ্রহের বুথ থাকবে। পরে যদি কেউ বাদ পড়ে কোথায় নমুনা দিতে হবে সেটি জানিয়ে দেওয়া হবে।

মরদেহগুলে দেখে চেনা যাচ্ছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে মরদেহ পুড়ে যাওয়ায় সেগুলো চেনার কোনো উপায় নেই।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৫২ শ্রমিকের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস। অধিকাংশ মরদেহই ভবনটির দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলা থেকে উদ্ধার করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *