হিমছড়ি সৈকতে ভেসে এলো তিমির কঙ্কাল

সারাবাংলা

ডেস্ক রিপোর্ট: কক্সবাজারের হিমছড়ি সৈকতে ভেসে এসেছে মৃত তিমির কঙ্কাল। দুই দিন ধরে হিমছড়ি সৈকতের বিভিন্ন পয়েন্টে এসব কঙ্কাল ভেসে আসতে দেখছে এলাকাবাসী। রোববার (২৭ জুন) বিকেলের কঙ্কালটি সম্প্রতি ভেসে আসা মৃত তিমির পুঁতে রাখা অংশ বিশেষ।

হিমছড়ি সৈকত এলাকার বাসিন্দা সাদেক আহমদ বলেন, দুই দিন ধরে হিমছড়ির প্যারাসাইলিং পয়েন্টে সৈকতের এক কিলোমিটার দূরে কঙ্কালটি ভাসছিল। অনেকেই মনে করেছিল, এটি একটি বড় কাঠ। জ্বালানি হিসেবে ব্যবহার করার জন্য ছুটে গিয়ে দেখতে পান, এটি একটি কঙ্কাল। স্থানীয় জেলেরা তিমির কঙ্কাল নিশ্চিত করার জন্য পরিবেশবাদী সংগঠন দরিয়ানগর গ্রিন ভয়েসের সভাপতি পারভেজ মোর্শেদকে খবর দেয়।

পারভেজ মোশাররফ বিষয়টি নিশ্চিত করে বলেন, এটি তিমির অংশ হিসেবে ধারণা করা হচ্ছে। গত ৯ এবং ১০ এপ্রিল সৈকতে ভেসে আসা দুটি মৃত তিমি হিমছড়ি সৈকতে পুঁতে রাখা হয়। হয়তো গভীরভাবে না পুঁতে রাখার কারণে তিমির কঙ্কাল মাটির ওপরে উঠে যাচ্ছে। জোয়ারের পানিতে ভেসে গিয়ে সৈকতের বিভিন্ন পয়েন্টে এসে জড়ো হচ্ছে।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপু বলেন, মাংস ছাড়া কঙ্কাল পরিবেশের জন্য মারাত্মক ক্ষতি না। যদি কঙ্কালে মাংস থাকত তবে তা পরিবেশের জন্য ক্ষতিকর হত। এই ভেসে ওঠা কঙ্কাল ওষুধের মাধ্যমে সংরক্ষণ করা গেলে ভালো হয়।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ বলেন, এখনো কঙ্কাল ভেসে ওঠার বিষয়টি জানি না। খবর নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *