হিলি দিয়ে ভারত যাতায়াত করা যাবে সপ্তাহে তিন দিন

জাতীয়

ডেস্ক রিপোর্ট: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সপ্তাহে তিন দিন বাংলাদেশ ও ভারতে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। তবে এ ক্ষেত্রে দুই দেশের বিশেষ অনুমতি নিতে হবে। গতকাল রবিবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই সংক্রান্ত একটি আদেশ হিলি ইমিগ্রেশন চেকপোস্টে এসে পৌঁছেছে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সেকেন্দার আলী জানান, চিকিৎসা ও জরুরি প্রয়োজনে ভারতে গিয়ে আটকেপড়া বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা এখন থেকে সপ্তাহে তিন দিন হিলি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন। একইভাবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরাও বাংলাদেশ থেকে ফিরতে পারবেন এবং আসতে পারবেন। এ ছাড়া চিকিৎসাসহ জরুরি প্রয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা আবার ভারতে যেতে পারবেন।

সেকেন্দার আলী আরও জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের বিশেষ শাখা হয়ে আসা একটি আদেশ হাতে পেয়েছি। ওই আদেশে বলা হয়েছে, প্রতি সপ্তাহের রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার বাংলাদেশ ও ভারতে পাসপোর্টধারী যাত্রীরা আসা-যাওয়া করতে পারবেন। তবে এই দুই দেশের বিশেষ অনুমতি ছাড়া কেউ যাওয়া-আসা করতে পারবেন না।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানান, কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশন থেকে গত ২৯ জুন এক সিদ্ধান্তে জানানো হয়েছে, এখন থেকে ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকেরা অনুমোদিত স্থলবন্দরগুলো দিয়ে (হিলি, বেনাপোল, আখাউড়া, সোনামসজিদ, দর্শনা ও বুড়িমারী সীমান্ত) সপ্তাহে তিন দিন বাংলাদেশে প্রবেশ করতে পারবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *