হোয়াটসঅ্যাপের শর্ত না মানলে, বন্ধ হবে একাউন্ট!

তথ্য প্রযুক্তি

তথ্য প্রযুক্তি ডেস্ক: গ্রাহকের তথ্যের এখতিয়ার নিতে হোয়াটসঅ্যাপ একরকমের জোরজবরদস্তি শুরু করেছে। সম্প্রতি পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহকদের তথ্য নেয়া ও বিনিময়ের সম্মতি চেয়েছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের ভাষ্য হলো–কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চায়, তাহলে তাকে এই শর্তে সম্মতি দিয়েই এই সেবা চলমান রাখতে হবে; নয়তো গ্রাহকের অ্যাকাউন্ট মুছে দেয়া হবে।

এর আগের শর্ত অনুযায়ী, হোয়াটসঅ্যাপ গ্রাহকদের সর্বশেষ ৩০ দিনের তথ্য মালিকানা প্রতিষ্ঠান ফেইসবুকের সঙ্গে বিনিময়ের ব্যাপারে গ্রাহকদের সম্মতি চাওয়া হয়েছিল। সেক্ষেত্রে গ্রাহকদের এটিকে এড়িয়ে যাওয়া বা সম্মতি না দিয়েই সেবা চলমান রাখার সুযোগ ছিল। নতুন শর্ত অনুযায়ী, গ্রাহক হতে বা থাকতে হলে এই শর্তে অবশ্যই রাজি থাকতে হবে।

এদিকে ফেইসবুক জানিয়েছে, ইউরোপ ও যুক্তরাজ্যের গ্রাহকরা ডেটা শেয়ারিং সংক্রান্ত কোনো পরিবর্তন দেখবে না, তবে তাদেরকে নতুন শর্ত মানতে হবে। তাদের ক্ষেত্রে এ শর্ত মানার সময়সীমা ৮ ফেব্রুয়ারি ২০২১।

হোয়াটসঅ্যাপের এই একরোখা সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন, প্রতিক্রিয়াও জানিয়েছেন। টেসলা ও স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষায় হোয়াটসঅ্যাপ ছেড়ে সিগনাল কিংবা টেলিগ্রাম ব্যবহারের আহ্বান জানান।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *