১০ দেশের রাষ্ট্রদূতদের বহিষ্কারের সিদ্ধান্ত পরিবর্তন এরদোগানের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র, জার্মানি ও নেদারল্যান্ডসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকি থেকে কিছুটা সরে এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেছিলেন, ১০ দেশের রাষ্ট্রদূত ‘পারসোনা নন, গ্রেটা’। সোমবার (২৫ অক্টোবর) তিনি এই মন্তব্য প্রত্যাহার করে নিয়েছেন।

প্রেসিডেন্ট এরদোগান বলেছিলেন, ১০ দেশের রাষ্ট্রদূত তুরস্কে অবাঞ্ছিত। এমন মন্তব্য গণমাধ্যমে আসার পর কূটনীতিকদের অনেকেই মনে করেছিলেন, এরদোগানের ওই মন্তব্যের পর ১০ দেশের রাষ্ট্রদূতদের দেশে ফিরে যেতে বলা হবে। কিন্তু সোমবার এরদোগান জানিয়েছেন, আপাতত ওই রাষ্ট্রদূতদের ফিরে যেতে হবে না। তাদের ওপর জারি করা নোটিশ ফিরিয়ে নেওয়া হচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্ট কেন অবস্থান পরিবর্তন করলেন? এ প্রসঙ্গে তিনি বলেছেন, ১০ দেশের রাষ্ট্রদূত নিজেদের অবস্থান পরিবর্তন করেছেন। সেই কারণে তিনিও তাদের প্রতি নরম হয়েছেন। আঙ্কারা কর্তৃপক্ষ দাবি করছেন, ওই ১০ দেশের রাষ্ট্রদূত এক বিবৃতিতে বলেছেন তুরস্কের অভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করতে চায় না।

আন্তর্জাতিক আইন অনুযায়ী রাষ্ট্রদূতরা কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করতে পারেন না। ১০ দেশের রাষ্ট্রদূত সেটি স্বীকার করে নেওয়ার ফলেই বরফ গলেছে। সূত্র: আল জাজিরা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *