মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:০৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ছেলে-মেয়েরা ফেল করবে কেন মনোযোগ দিয়ে পড়তে হবে ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না : প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন : শেখ হাসিনা বিশ্ব শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে বাংলাদেশের নারীরা : প্রধানমন্ত্রী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সচিবদের প্রতি নির্দেশনা প্রধানমন্ত্রীর ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল পাসের হার ও জিপিএ ৫ এ এগিয়ে মেয়েরা এসএসসি ও সমমানে পাসের হার প্রায় ৮৭ শতাংশ এসএসসির ফল প্রকাশ বিবি বিদেশী সংস্থাগুলোকে এবং ইজেডের জেভিগুলোকে টাকায় ঋণ নেয়ার অনুমতি দিয়েছে হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক না করে বিরক্তিকর পরিস্থিতি সামলানোর উপায় কৃষি কাজে পুরুষের সমান মূল্যায়ন চান নারীরা পিত্তথলির পাথরের চিকিৎসা : যা জানা জরুরি পুলিশের প্রতি ডিএমপি কমিশনার “বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে আছে : মুর্মু বিএনপি আমাদের দেশের অতিথি পাখি : তথ্যমন্ত্রী  গুলিস্তান রেড জোনে উচ্ছেদ অভিযান, ৫ দোকানিকে কারাদণ্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা রাখতে চাই না : শিক্ষামন্ত্রী কোরিয়দের হৃদয় ভেঙে টিকে রইল ঘানা লকডাউনবিরোধী বিক্ষোভের পর সাংহাইয়ে কড়া নিরাপত্তা অনন্যা ডাকলেও ‍মুখ ফিরিয়ে নিলেন শাহরুখ পুত্র জয়পুরহাটে ৫০ হেক্টর জমিতে এবার তিলের চাষ হয়েছে দুর্ভিক্ষ যাতে কখনই বাংলাদেশের ক্ষতি করতে না পারে সেজন্য আগে থেকে কাজ করুন : সচিবদের প্রতি প্রধানমন্ত্রী দেশপ্রেমিক নেতা হিসেবে মোহাম্মদ হানিফ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন : প্রধানমন্ত্রী মোহাম্মদ হানিফ তার কর্মের মাধ্যমে জনগণের হৃদয়ে চিরদিন বেঁচে থাকবেন : রাষ্ট্রপতি টুঙ্গিপাড়ায় ২০ জেলার ইজতেমা : জাতির পিতার সমাধিতে মুসল্লিরা শেখ হাসিনা সফটওয়্যার পার্ক আইটি খাতে বিনিয়োগ বাড়াবে অনলাইনে ৬৪ শতাংশ নারী হয়রানির শিকার রণবীর সিং চড়েন অ্যাস্টন মার্টিনে

২০৩০ সালের মধ্যে চাঁদে বসবাস করবে মানুষ : নাসা

অনলাইন ডেস্ক :
মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২, ৫:৩৪ অপরাহ্ন

ঢাকা প্রতিদিন তথ্য প্রযুক্তি ডেস্ক : নাসার আর্টেমিস রকেটের সফল উৎক্ষেপণের পর প্রতিষ্ঠানটির ওরিয়ন চন্দ্র মহাকাশযান প্রোগ্রামের প্রধান হাওয়ার্ড হু বলেছেন, ২০৩০ সালের মধ্যে মহাকাশচারীরা চাঁদে বসবাস ও কাজ করতে পারবেন। খবর দ্য গার্ডিয়ানের। ২০ নভেম্বর রোববার বিবিসির সান্ডে ইউথ লরা কুয়েনসবার্গ’র অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বলেন, অবশ্যই, এই দশকে আমরা চাঁদের ভূপৃষ্ঠে থাকব। সেখানে আমাদের থাকার ব্যবস্থা থাকবে, মাটিতে রোভার থাকবে। আমরা খুব শিগগিরই চাঁদে মানুষ পাঠাবো এবং তারা সেখানে আরও গবেষণা করবে।

গেলো ফেব্রুয়ারিতে হু’কে মহাকাশে ব্যাপক গবেষণার জন্য দায়িত্ব দেয়া হয়। অনুষ্ঠানে তিনি বলেন, গভীর মহাকাশ অনুসন্ধানে এটি আমাদের দীর্ঘমেয়াদী প্রথম পদক্ষেপ। এই পদক্ষেপ শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য গোটা বিশ্বের জন্য গৌরবের। আরও বলেন, আমরা এমন একটি মহাকাশ যান নিয়ে কাজ করছি যা মানুষকে নিরাপদে চাঁদে নিয়ে অবতরণ করবে। নাসা চন্দ্রাভিযানকে আরও উচ্চাভিলাষী হিসেবে প্রমাণ করতে চায়। তারা চাঁদের পর মঙ্গলে মানুষ প্রেরণ করতে চায় বলেও জানায়।
ঢাকা প্রতিদিন/এআর


এই বিভাগের আরো খবর