২০৩০ সালে জলবায়ু বিপত্তি’র মুখে পড়বে বিশ্বের অর্ধেক মানুষ

জাতীয়

ডেস্ক রিপোর্ট : নতুন এক গবেষণা বলছে, ‘২০৩০ সালের মধ্যে বিশ্বের অর্ধেক জনসংখ্যা জলবায়ু বিপত্তির সম্মুখীন হবে।’ স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারে জাতিসংঘ সমর্থিত ‘রেস টু রেজিলিয়েন্স’ ক্যাম্পেইনে এ তথ্য জানানো হয়।

রেস টু রেজিলিয়েন্সের জন্য একটি জ্ঞানভিত্তিক অংশীদারিত্বের অংশ হিসেবে ম্যাককিনসে অ্যান্ড কোম্পানি প্রকাশিত নতুন গবেষণার এসব তথ্য জানিয়েছে কপ। গবেষণাটিতে বিশ্বজুড়ে মানুষের জন্য জলবায়ু ঝুঁকির সম্ভাব্য প্রভাব মূল্যায়ন করা হয়েছে।

কপ জানায়, জাতিসংঘ সমর্থিত রেস টু রেজিলিয়েন্স ক্যাম্পেইন ২০৩০ সালের মধ্যে ৪ বিলিয়ন মানুষের জলবায়ুর প্রভাব মোকাবিলায় মেট্রিক্স কাঠামো চালু করেছে। যা যেকোনো রাষ্ট্রীয় শহর, ব্যবসা ও অঞ্চলের জলবায়ুর প্রভাব পরিমাপ করতে পারবে।

গবেষণায় ম্যাককিনসে অ্যান্ড কোম্পানির সঙ্গে চিলি বিশ্ববিদ্যালয়ের জলবায়ু সেক্টর জড়িত। এই গবেষণা প্রাকৃতিক ও জলবায়ুর সুবিধাগুলো স্বচ্ছভাবে পরিমাপ ও যাচাই করতে হাতিয়ার হিসেবে কাজ করবে।

কপ জানায়, নতুন একীভূত গ্লোবাল ফ্রেমওয়ার্ক ‘রেস টু রেজিলিয়েন্স’ অংশীদারদের শহর ও ব্যবসার সমন্বয়ে ২০৩০ সালের মধ্যে ২ দশমিক ৩ বিলিয়ন মানুষের জলবায়ু স্থিতিস্থাপকতা বৃদ্ধিতে সাহায্য করবে। পাশাপাশি ম্যানগ্রোভ বন এবং উপকূলীয় অঞ্চলসহ ১০০টিরও বেশি প্রাকৃতিক ব্যবস্থা মেট্রিক্স ফ্রেমওয়ার্কের মাধ্যমে গড়ে তোলা হবে।

 

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *