২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনা হবে: নরেন্দ্র মোদী

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : ২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুদি দিলো ভারত। স্কটল্যান্ডের গ্লাসগোতে আয়োজিত জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬-এ এমন প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবর বিবিসির।

চীন ও ইউরোপীয় ইউনিয়নের পর বিশ্বের অন্যতম কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ হচ্ছে ভারত। ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার টার্গেট পূরণের লক্ষ্যে অন্যান্য দেশের সঙ্গে ভারতও এমন প্রতিশ্রুতি দিয়েছে এবারের সম্মেলনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্লাসগো সম্মেলনে প্রথমবারের মতো এ প্রতিশ্রুতি ব্যক্ত করলেন।

শূন্য কার্বন অথবা কার্বন নিরপেক্ষতা হচ্ছে যেন বায়ুমণ্ডলে গ্রীন হাউস গ্যাসের পরিমাণ যোগ না করে। চীনও ২০৬০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষতায় পৌঁছতে পরিকল্পনা ঘোষণা করেছে। কার্বন শূন্যে নামাতে যুক্তরাষ্ট্র ও ইইউ-র টার্গেট হচ্ছে ২০৫০ সাল পর্যন্ত।

দুই সপ্তাহের গ্লাসগো সম্মেলনে বিশ্বের ১২০ নেতার মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। স্থানীয় সময় সোমবার ( ১ নভেম্বর) বিশ্বনেতাদের অনেকে জলবায়ু সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বক্তব্য রেখেছেন। তাদের মধ্যে রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হওয়া কপ২৬ সম্মেলনকে প্যারিস চুক্তি-পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ জলবায়ু সম্মেলন হিসেবে বিবেচনা করা হচ্ছে। জলবায়ুবিষয়ক ২০২১ সালের শীর্ষ সম্মেলনে নতুন চুক্তির পথে না হাঁটলেও আলাদাভাবে নিজেদের প্রতিশ্রুতি ব্যক্ত করছেন বিশ্বনেতারা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *