শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

‘২০ বছরে অর্জিত মানবাধিকার ধ্বংস করছে তালেবান’

অনলাইন ডেস্ক :
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৭ পূর্বাহ্ন

ডেস্ক রিপোর্ট : গত ২০ বছরে অর্জিত মানবাধিকার ধারাবাহিকভাবে ধ্বংসের পদক্ষেপ নিয়েছে বলে অভিযোগ তুলেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, দি ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ) এবং ওয়ার্ল্ড অরগানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)। খবর টোলো নিউজের।

প্রতিবেদনে বলা হয়, আফগানদের অধিকারের প্রতি সম্মান জানাতে তালেবানের ঘোষিত প্রতিশ্রুতির বিপরীতে সংগঠনটি ধারাবাহিকভাবে মানবাধিকরার লঙ্ঘন করছে। তারা নারী, মতপ্রকাশের স্বাধীনতা, সুশীল সমাজ, নারী অধীকারকর্মী ও নারী শিক্ষার ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

ওই প্রতিবেদনে মানবাধিকারকর্মীদের ওপর হামলার বিষয়ের কথা উল্লেখ করে বলা হয়, তালেবান মানবাধীকারকর্মীদের খুঁজতে ঘরে ঘরে অভিযান চালাচ্ছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার উপপরিচালক দিনুশিকা দিসানায়েকে বলেন, ক্ষমতা দখলে নেওয়ার মাত্র পাঁচ সপ্তাহের মধ্যে তালেবান একটি বিষয় পরিষ্কার করেছে তা হলো— তারা মানবাধিকার রক্ষা বা এর প্রতি সম্মান প্রদর্শনের বিষয়কে তেমন একটা গুরুত্ব দিচ্ছে না। বিক্ষোভে শক্তিপ্রদর্শন, নারীদের ওপর বিধিনিষেধ আরোপসহ আমরা ইতোমধ্যে নানা ধরনের মানবাধিকার লঙ্ঘনের বিষয় দেখেছি।

জারকা ইয়াফতালি নামের এক নারী অধিকারকর্মী বলেন, বর্তমানে আফগান নারীরা শিক্ষা অর্জন এবং কাজে অংশ নিতে পারেন না। নারীদের রাজনীতি করার অধিকার নেই।

আফগানিস্তানের ইন্ডিপেন্ডেন্ট হিউম্যান রাইটস কমিশন (এআইএইচআরসি) এক বিবৃতিতে বলে, সাবেক সরকারের পতনের পর থেকে সংস্থাটি তাদের দায়িত্ব পালন করতে পারছে না।

যদিও তালেবান বারবার বলছে, তারা শরিয়ত অনুযায়ী মানবাধিকারের প্রতি সম্মান দেখাবে।


এই বিভাগের আরো খবর