২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬ জন

জাতীয়

ডেস্ক রিপোর্ট: গত সেপ্টেম্বর ও অক্টোবর ২ মাসে দেশে ৭০৮টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৮৪৬ জন এবং আহত হয়েছেন ১ হাজার ৫৭ জন। নিহতের মধ্যে ১২১ জন নারী এবং ৯২জন শিশু।

আজ বৃহস্পতিবার (৪ অক্টোবর) রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ৩০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৪৮ জন, যা মোট নিহতের ৪১.১৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩.৩৬ শতাংশ। ১৯৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২.৯৩ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯১ জন, অর্থাৎ ১০.৭৫ শতাংশ।

এ সময়ে ১৭টি নৌ-দুর্ঘটনায় ২৮ জন নিহত, ৯ জন আহত এবং ১৫ জন নিখোঁজ আছেন। ৩২টি রেলপথ দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ৬ জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণে বলা হয়েছে, ৩০১টি (৪২.৫১ শতাংশ) জাতীয় মহাসড়কে ২৩১টি (৩২.৬২ শতাংশ), আঞ্চলিক সড়কে ১০৫টি (১৪.৮৩ শতাংশ) গ্রামীণ সড়কে ৬১টি (৮.৬১ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ১০টি (১.৪১ শতাংশ) দুর্ঘটনার ঘটনা ঘটেছে।

সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনার মধ্যে ভোরে ঘটেছে ৪.৫১ শতাংশ, সকালে ৩১.৩৫ শতাংশ, দুপুরে ১৮.৭৮ শতাংশ, বিকেলে ২০.৩৩ শতাংশ, সন্ধ্যায় ৬.০৭ শতাংশ এবং রাতে ১৮.৯২ শতাংশ।

দুর্ঘটনার মধ্যে ঢাকা বিভাগে ২৫.১৪ শতাংশ, নিহত ২৩.৭৫ শতাংশ, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৪.১২ শতাংশ, নিহত ১২.৪১ শতাংশ, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৬.২৪ শতাংশ, নিহত ১৭.৭৩ শতাংশ, খুলনা বিভাগে দুর্ঘটনা ১২ শতাংশ, নিহত ১৩ শতাংশ, বরিশাল বিভাগে দুর্ঘটনা ৯.৩২ শতাংশ, নিহত ৯.৬৯ শতাংশ, সিলেট বিভাগে দুর্ঘটনা ৭.০৬ শতাংশ, নিহত ৭.০৯ শতাংশ, রংপুর বিভাগে দুর্ঘটনা ৬.৪৯ শতাংশ, নিহত ৬.৫০ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৯.৬০ শতাংশ, নিহত হয়েছেন ৯.৮১ শতাংশ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *