৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ শুরু

জাতীয়

ডেস্ক রিপোর্ট : দীর্ঘ ৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে পুনরায় পণ্যবাহী ট্রেন চলাচল শুরু করেছে। রোববার (১ আগস্ট) ভারতীয় রেলওয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের ডামডিম স্টেশন থেকে পাথর বোঝাই প্রথম মালবাহী ট্রেন বাংলাদেশে এসেছে।

ঢাকার ভারতীয় হাইকমিশন এ তথ্য নিশ্চিত করেছে। হাইকমিশন জানায়, ভারত ও বাংলাদেশ দুই প্রধানমন্ত্রী উভয় দেশের মধ্যে ১৯৬৫ সাল পূর্ববর্তী সমস্ত রেল সংযোগ পুনরায় কার্যকর করতে প্রতিশ্রুতিবদ্ধ। যার জন্য রেল সংযোগটিকে পুনঃস্থাপিত করার কাজ হাতে নেয় উভয় দেশের রেল মন্ত্রণালয়। গত বছরের ১৭ ডিসেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলনের সময় উভয় প্রধানমন্ত্রী যৌথভাবে হলদিবাড়ি ও চিলাহাটি রেল সংযোগটি উদ্বোধন করেন।

মূলত, এই রেলপথ দিয়ে ভারত থেকে বাংলাদেশে রফতানিযোগ্য পণ্যের মধ্যে রয়েছে পাথর ও বোল্ডার, খাদ্যশস্য, তাজা ফল, রাসায়নিক সার, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, ফ্লাই অ্যাশ, ক্লে, চুনাপাথর, কাঠ ও টিম্বার। অন্যদিকে বাংলাদেশ থেকে ভারতে সব রফতানিযোগ্য পণ্যই অনুমোদিত।

ভারতীয় হাইকমিশন বলছে, চালু হওয়া এই রেল সংযোগ ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ ও দ্বিপক্ষীয় বাণিজ্যকে শক্তিশালী করবে। এটি আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণসহ এ অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে গতিশীল করতে প্রধান বন্দর ও স্থল বন্দরগুলোতে রেল নেটওয়ার্কের প্রবেশাধিকার বৃদ্ধি করবে।

উল্লেখ্য, ১৯৪৭ সালে দেশভাগের পর ভারত ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে ১৯৬৫ সাল অবধি সাতটি রেল সংযোগ চালু ছিল। হলদিবাড়ি-চিলাহাটি রেল সংযোগটিও ১৯৬৫ সাল পর্যন্ত কার্যকর ছিল। এটি ভারত ও বাংলাদেশের মধ্যকার পঞ্চম রেল সংযোগ।

বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে চারটি রেল সংযোগ চালু রয়েছে। এগুলো হলো- পেট্রাপোল-বেনাপোল, গেদে-দর্শনা, সিংহাবাদ-রহনপুর ও  রাধিকাপুর-বিরল।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *