৫ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু

জাতীয়

ডেস্ক রিপোর্ট : প্রায় চার মাস পর ভারতের সঙ্গে বাংলাদেশের বিমান যোগাযোগ শুরু হচ্ছে। মহামারীর মধ্যে আগামীকাল রবিবার থেকে বিমান চলাচল শুরু হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

শনিবার সকালে বেবিচকের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে আগামীকাল ৫ সেপ্টেম্বর থেকে এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চলাচল শুরু হওয়ার বিষয়টি জানানো হয়।

বিমান জানায়, ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা থেকে কলকাতা রুটে বিমানের প্রথম ফ্লাইট যাবে। এরপর ৭ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার দুটি ফ্লাইট পরিচালনা করবে বিমান। আর ঢাকা-দিল্লি রুটে বিমানের ফ্লাইট চালু হবে ৮ সেপ্টেম্বর থেকে। প্রতি সপ্তাহে রবি ও বুধবার দুটি ফ্লাইট পরিচালনা করা হবে এই রুটে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে গত বছরের অক্টোবরে ভারতের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় বিমান চলাচল শুরু করেছিল বাংলাদেশ। এরপর চলতি বছরের এপ্রিলে মহামারীর কারণে ভারত বিপর্যস্ত অবস্থায় পড়লে বিশেষ ব্যবস্থার ওই বিমান চলাচল বন্ধ হয়ে যায়।

বিমান চলাচল শুরু করতে গত বৃহস্পতিবার ভারতীয় কর্তৃপক্ষকে একটি চিঠিতে ৪ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচলের বিষয়ে সম্মতি দেয় বেবিচক।

২৮ আগস্ট বেবিচককে দেয়া ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক চিঠিতে ৩ সেপ্টেম্বর থেকে এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট শুরুর প্রস্তাব দেয়া হয়। বৃহস্পতিবার চিঠির জবাব দেয় বাংলাদেশ। এতে সপ্তাহে দুই দেশের মধ্যে ১৪টি ফ্লাইট চলাচলে দিল্লির প্রস্তাবে সম্মতি জানায় ঢাকা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *