৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : জাপানে ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় বুধবার (৪ আগস্ট) ভোর সাড়ে পাঁচটার দিকে দেশটির রাজধানী টোকিওতে এই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬। ভূমিকম্পের কারণে অলিম্পিকের গেমস ভিলেজে থাকা প্রতিযোগী, সাংবাদিকরা আতঙ্কিত হয়ে পড়েন। প্রায় তিন মিনিট ধরে এই কম্পন অনুভূত হয় বলে জানা গেছে।

বিদায়ী ২০২০-২১ অর্থবছরে নিবন্ধিত ৫৬ লাখ করদাতার মধ্যে ৩১ লাখ ৬৯ হাজার ৩৫৫ জন করদাতা আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল করেননি। শতাংশের হিসাবে যা ৫৬.৬০ শতাংশ।

প্রাথমিক তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) গভীরে। তবে বড় মাত্রার ভূমিকম্পের পরও সুনামির কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে জাপান।

এদিকে জাপানের রাজধানীতে উপস্থিত থাকা এক সাংবাদিক টুইটারে দেওয়া এক বার্তায় বলেন, টোকিওতে ভূমিকম্প হচ্ছে। ৩০ সেকেন্ড ধরে কম্পন অনুভব করছি। আরেকজন টুইটারে লেখেন, প্রায় তিন মিনিট ধরে মৃদু কম্পন অনুভব করলাম।

অস্ট্রেলিয়ার এক সাংবাদিক সেই সময় টেলিভিশনে তার বক্তব্য সরাসরি সম্প্রচার করছিলেন। এর মাঝেই সেখানে ভূমিকম্প হয়। সেই শো-তেই ভূমিকম্পের কথা জানান তিনি।

জাপানে প্রায়ই ভূমিকম্প হয়। ফলে আশঙ্কা থাকে সুনামিরও। তবে জাপানের আবহাওয়া দফতর কোনো সুনামির সম্ভাবনা নেই বলে জানিয়েছে। গেমস ভিলেজ ও বিভিন্ন স্টেডিয়াম এমন ভাবেই তৈরি করা হয়েছে যেন ভূমিকম্পে নষ্ট না হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *