স্পেনে ৭০ উর্ধ্বদের দেওয়া হবে বুস্টার ডোজ

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: ৭০ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়ার কথা ভাবছে স্পেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা বাড়াতে ৭০ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হবে।

ন্যাশনাল পাবলিক হেলথ কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে চলতি মাসের শেষের দিকে বয়স্ক ব্যক্তিদের বুস্টার ডোজের আওতায় আনা হবে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, যেসব বয়স্ক লোকজন ৬ মাস আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদের এখন বুস্টার ডোজ দেওয়া হবে।

এখন পর্যন্ত শুধুমাত্র কেয়ার হোমগুলোর বাসিন্দাদের এবং যাদের ইমিউন সিস্টেম ঝুঁকিপূর্ণ তাদেরকেই ভ্যাকসিনের তৃতীয় ডোজ দিচ্ছে স্পেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবং দুর্বল লোকজনের সুরক্ষা বাড়ানোই প্রধান লক্ষ্য। সে কারণেই তাদের বুস্টার ডোজের আওতায় আনা হচ্ছে।

এদিকে সোমবার ১৮ বছরের বেশি বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের তৃতীয় ডোজের অনুমোদন দিয়েছে ইউরোপের ওষুধ বিষয়ক নজরদারি সংস্থা। ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনের সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পাচ্ছে এমন আশঙ্কা থেকেই এখন বিভিন্ন দেশ বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে।

ফ্রান্স, ইতালি, জার্মানিসহ ইতোমধ্যেই ১৫টির বেশি দেশে বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *