৭৯ ইলেক্টোরাল ভোটে বাইডেনের চূড়ান্ত জয়

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণায় অ্যারিজোনা ও উইসকনসিন অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী জোসেফ আর বাইডেনকে সরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এ নিয়ে জর্জিয়া, মিশিগান, নেভাদা, পেনসিলভ্যানিয়াসহ ৬টি যুদ্ধক্ষেত্রখ্যাত রাজ্যের সবকটিতে সরকারীভাবে জয়লাভের মাধ্যমে মোট ৭৯টি ইলেক্টোরাল ভোট পেলেন তিনি।

এই দুই রাজ্যের সার্টিফিকেশন প্রেসিডেন্ট ট্রাম্পকে আরো বেকায়দায় ফেলেছে।

এতে করে তার আইনি লড়াইয়ের পথ অনেকটাই সংকুচিত হলো। এরপরেও এই দুটি রাজ্যের সার্টিফিকেশনের বিরুদ্ধে ট্রাম্প আদালতে যাওয়ার চিন্তা করছেন বলে জানা গেছে।

সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি জানান, আগামী ৬ মাসের মধ্যে তার মতের কোনো পরিবর্তন হবে না।

এই রাজ্যের মিলওয়াউকি ও ডেইন কাউন্টির ভোট পুনগণনায় নতুন করে বাইডেনের ৮৭টি ভোট বেড়েছে।

এর আগে অ্যারিজোনা বাইডেনকে সরকারিভাবে বিজয়ী বলে ঘোষণা করে। অ্যারিজোনার ডেমোক্র্যাট সেক্রেটারি অব স্টেট কেটি হোবস এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সার্টিফিকেশনে স্বাক্ষর করেন।

এই সময় রাজ্যের রিপাবলিকান গভর্নর ডউগ ডোসি, অ্যাটর্নি জেনারেল মার্ক ব্রনোভিস ও রাজ্য সুপ্রিম কোর্টের চীফ জাস্টিস রর্বাড ব্রুটিনেল স্বাক্ষর অনুষ্ঠানের স্বাক্ষী হিসেবে উপস্হিত ছিলেন।

রিপাবলিকান গভর্নর ডোসি ট্রাম্পের পক্ষে নির্বাচনে কাজ করলেও রাজ্যের নির্বাচন সম্পূর্ণ অবাধ ও নিরপেক্ষভাবে হয়েছে দাবি করে রাজ্যের নির্বাচন ব্যবস্হার উপর তার আস্হা পুনব্যক্ত করেন।

একই সময়ে রাজ্যের রাজধানীর অনতিদূরে ট্রাম্পের প্রধান আইনজীবী রুডি জুলিয়ানীসহ একদল আইনজীবী ফিনিক্স হায়াত রিজেন্সি হোটেলের বলরুমে কিছু সংখ্যক রিপাবলিকান আইন প্রণেতা ও ট্রাম্প সমর্থকদের নিয়ে এক সভায় মিলিত হন।

তিনি রাজ্যের এই সার্টিফিকেশনকে প্রহসন আখ্যায়িত করে বলেন, ‘বানোয়াট এবং মিথ্যা বিবৃতি প্রদানের মাধ্যমে এই সার্টিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।’ জুলিয়ানী আইনিভাবে তা মোকাবিলার প্রত্যয় ব্যক্ত করেন।

পেনসিলভেনিয়ায় ২০, অ্যারিজোনার ১১, জর্জিয়ার ১৬, মিশিগানের ১৬, উইসকনসিনে ১০ ও নেভাদায় ৬টি ইলেক্টোরাল ভোট রয়েছে। জো বাইডেনের ৩শ ৬টি ইলেক্টোরাল ভোটের মধ্যে সরকারিভাবে এ পর্যন্ত ১৩৫টি ইলেক্টোরাল ভোট লাভ করেছেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *